ধাঁধা দুনিয়া

ছবির ধাঁধা  একই সঙ্গে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের নাগরিক এ তারকা দি আওয়ারস ছবিতে অভিনয় করে প্রথম অস্ট্রেলিয়ান অভিনেত্রী হিসেবে জিতে নেন অস্কার। বাঁহাতি হয়েও এ ছবিতে ডানহাতি লেখকের ভূমিকায় অভিনয় করে তাক লাগিয়ে দেন সবাইকে।


 লালচুলো এ অভিনেত্রী পিপল ম্যাগাজিনের জরিপে বিশ্বের সেরা ৫০ জন সুন্দরী নারীর তালিকায় জায়গা করে নেন। চার সন্তানের জননী এ তারকা দীর্ঘদিন ধরে ইউনিসেফের শুভেচ্ছাদূত হয়ে কাজ করে যাচ্ছেন।
 পাঁচ ফুট সাত ইঞ্চি উচ্চতার অভিনেতা টম ক্রুজের চেয়ে চার ইঞ্চি বেশি লম্বা হওয়ার কারণে সম্পর্ক থাকাকালে তিনি হাই হিলের জুতা পরা বন্ধ করে দেন।
 গায়ক কিথ আরবানকে বিয়ে করার পর তিনি আবার হাই হিলের জুতা পরা শুরু করেন। তবে এবারের বরটিও দৈর্ঘ্যে তাঁর থেকে পিছিয়ে আছেন।
 অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত এ তারকার জন্ম ১৯৬৭ সালে যুক্তরাষ্ট্রে। শৈশব থেকে মঞ্চের সঙ্গে ওঠাবসা। মাত্র ১৬ বছর বয়সে হাজির হন বড় পর্দায়।
 ১৯৯০ সালে ডেজ অব থান্ডার ছবিতে টম ক্রুজের সঙ্গে অভিনয় করে সারা বিশ্বে পরিচিতি পান।
 ৩২৯ মিলিয়ন ডলারের সম্পদ নিয়ে তিনি অস্ট্রেলিয়ার প্রথম সারির ধনী নারীদের তালিকায় জায়গা করে নিয়েছেন। বিখ্যাত লেখক হেমিংওয়ের স্ত্রী মার্থার ভূমিকায় অভিনয় করছেন সামনে।
বইয়ের পোকা
শ্রাবণ মাসের দিন, বর্ষার বিরাম নেই, এই বৃষ্টি আসছে, এই আকাশ পরিষ্কার হয়ে যাচ্ছে। ক্ষেতে আউশধানের গোছা কালো হয়ে উঠেছে, ধানের শিষ দেখা দিয়েছে অধিকাংশ ক্ষেতে।
পুঁটি সকালে উঠে একবার চারিদিকে চেয়ে দেখল—চারিদিকে মেঘে মেঘাচ্ছন্ন। হয়তো বা একটু পরে টিপ-টিপ বৃষ্টি পড়তে শুরু করে দেবে। আজ তার মনে একটা অদ্ভুত ধরনের অনুভূতি, সেটাকে আনন্দও বলা যেতে পারে, ছদ্মবেশী বিষাদও বলা যায়। কী যে সেটা ঠিক করে না যায় বোঝা, না যায় বোঝানো। আজ তার বিয়ের গায়ে হলুদের দিন! এমন একটা দিন তার বারো বছরের ক্ষুদ্র জীবনে এইবার এই প্রথম এলো। সকালে উঠতেই জেঠিমা বলেছে—ও পুঁটি, জলে ভিজে ভিজে কোথাও যেন যাসনি; আর তিনটে দিন কোনো রকমে ভালোয় ভালোয় কেটে গেলে বাঁচি।
বিখ্যাত একটি গল্পের শুরুর অংশ এটি। বলতে হবে গল্পটি ও এর লেখকের নাম কী?
সংগ্রহ: কিঙ্কর আহসান

No comments

Powered by Blogger.