বিএনপির হুমকি-সন্ধান না দিলে লাগাতার হরতাল

বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার প্রতিবাদে আগামীকাল রবিবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করার ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গসংগঠনের পক্ষ থেকেও হরতালের প্রতি সমর্থন জানানো হয়েছে। সরকার ইলিয়াস আলীর সন্ধান দিতে না পারলে লাগাতার হরতালের হুমকি দিয়েছে বিএনপি।


স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন গতকাল শুক্রবার এক অনুষ্ঠানে বলেছেন, 'বিরোধী দলকে আমরা হরতাল প্রত্যাহারের আহ্বান জানাই। কারণ আমাদের সরকার ইলিয়াস আলীকে খোঁজার সর্বাত্মক চেষ্টা করছে।' স্বরাষ্ট্রমন্ত্রীর এ আহ্বানের জবাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, '৪৮ ঘণ্টা পেরিয়ে গেছে; কিন্তু ইলিয়াস আলীকে পাওয়া যায়নি। স্বরাষ্ট্রমন্ত্রী রবিবারের হরতাল প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন। কিন্তু যে মুহূর্তে ইলিয়াসকে হাজির করা হবে, ওই মুহূর্তে হরতাল প্রত্যাহার করা হবে। অন্যথায় লাগাতার হরতাল চলবে।'
হরতাল সফল করার লক্ষ্যে গতকাল বিকেলে নয়াপল্টনে বিএনপির মহানগরী কার্যালয়ে সহযোগী সংগঠনগুলোর নেতাদের সঙ্গে এক সভায় এসব কথা বলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব। তিনি বলেন, ইলিয়াস আলীকে 'গুম' করা হয়েছে। এর প্রতিবাদে রবিবার সারা দেশে হরতাল ডেকেছে বিএনপি।
সভায় সভাপতিত্ব করেন বিএনপির ঢাকা মহানগরী কমিটির আহ্বায়ক সাদেক হোসেন খোকা। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহানগরী বিএনপির সদস্যসচিব আবদুস সালামসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।
বিকল্প ধারার সমর্থন : বিকল্প ধারা বাংলাদেশ বিএনপির ডাকা হরতালের প্রতি সমর্থন জানিয়েছে। গতকাল দলের সভাপতি সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এক বিবৃতিতে রবিবারের হরতালের প্রতি দলীয় সমর্থনের কথা জানান। বিবৃতিতে তিনি বলেন, বিকল্প ধারা হরতাল-জাতীয় রাজনৈতিক কর্মসূচিতে বিশ্বাসী নয়। কিন্তু বিএনপি যে হরতাল আহ্বান করেছে, তা হত্যা ও গুমের ঘটনার বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ। বিশেষ করে ইলিয়াস আলীর মতো একজন উচ্চপর্যায়ের নেতার গুম হওয়ার ঘটনার প্রতিবাদ জানানোর অন্য কোনো পথ খোলা নেই।
মাঠে থাকার অঙ্গীকার ১৮ দলীয় জোট শরিকদের : ১৮ দলীয় জোটের শরিক বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ এমপি, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) শেখ শওকত হোসেন নীলু, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি এবং বাংলাদেশ জাতীয় শ্রমিক আন্দোলন নেতারা আলাদা বিবৃতিতে রবিবার মাঠে থেকে সর্বাত্মকভাবে হরতাল পালনের ঘোষণা দিয়েছেন।
সরকার পতনের আন্দোলন : 'নিখোঁজ' নেতা ইলিয়াস আলীকে 'ফেরত না দিলে' বিএনপি সরকার পতনের এক দফা আন্দোলনে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার। তিনি বলেন, 'সরকারকে বলব, ইলিয়াস আলীকে ফেরত দিন, অন্যথায় সরকার পতনে এক দফা আন্দোলন শুরু হবে।'
গতকাল শুক্রবার সকালে প্রেসক্লাবের সামনে ইলিয়াস আলীকে খুঁজে বের করার দাবিতে বিএনপিপন্থী সংগঠন 'স্বাধীনতা ফোরাম' আয়োজিত মানববন্ধনে এ কথা বলেন এম কে আনোয়ার। পরে একটি বিক্ষোভ মিছিল কদম ফোয়ারা ঘুরে আবার প্রেসক্লাবে এসে শেষ হয়।
ইলিয়াস আলীকে সরকারই গুম করেছে অভিযোগ করে এম কে আনোয়ার বলেন, এভাবে ভয় দেখিয়ে লাভ হবে না। তাঁকে সুস্থ শরীরে ফিরিয়ে না দিলে এর পরিণতি শুভ হবে না। ইলিয়াস আলীকে গুমের দায়ে একদিন বর্তমান প্রধানমন্ত্রী ও তাঁর সরকারকে বিচারের মুখোমুখি করানো হবে বলেও মন্তব্য করেন তিনি।
সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে অন্যদের মধ্যে লিবারেল ডেমোক্রেটিক পার্টির যুগ্ম মহাসচিব সাহাদাৎ হোসেন সেলিম, নাগরিক ফোরামের সভাপতি খালেদা ইয়াসমীন, হৃদয়ে বাংলাদেশের সভাপতি মো. হানিফ প্রমুখ উপস্থিত ছিলেন।
সরকারকেই চলে যেতে হবে : এদিকে ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার ঘটনায় একই সময়ে সম্মিলিত পেশাজীবী পরিষদ জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে। এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, সিলেটে ইতিমধ্যে ছাত্রদলের দুইজনকে গুম করা হয়েছে। সর্বশেষ ইলিয়াস আলীকে গুম করা হলো। এভাবে প্রতিনিয়ত গুম ও হত্যা চলছে। মানুষের জীবনের নিরাপত্তা বলে কিছু নেই। ইলিয়াস আলীকে অক্ষত অবস্থায় ফিরিয়ে না দিলে সরকারকেই 'চলে যেতে হবে' বলে হুঁশিয়ারি দেন নজরুল। সরকারের উদ্দেশে তিনি বলেন, 'এখন স্বেচ্ছায় যাবেন, না আন্দোলনে যাবেন- তা ঠিক করুন।'
স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর বলেন, 'শেখ হাসিনা জানেন, ইলিয়াস আলীকে কোথায় গুম করে রাখা রয়েছে। আমাদের গোয়েন্দা ও পুলিশ বাহিনী কোনো দায়িত্ব নিলে ব্যর্থ হয় না। কিন্তু সরকার ছলচাতুরী করে তাদের ব্যর্থ করায়। সরকারের তত্ত্বাবধানেই ইলিয়াস আলীকে গুম করে রাখা রয়েছে।' তিনি সরাসরি প্রধানমন্ত্রীর উদ্দেশে এ অভিযোগটি করেন। প্রধানমন্ত্রী ইলিয়াস আলীকে হজম করতে পারবেন না উল্লেখ করে তিনি বলেন, রাজপথে এর ফয়সালা হবে।
প্রধানমন্ত্রীর উদ্দেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, 'আন্দোলনের ইস্যু তৈরির জন্য ইলিয়াস আলীকে নিখোঁজ করার প্রয়োজন নেই। আপনাদের প্রতিটি কাজের মধ্যে আমাদের আন্দোলনের ইস্যু আছে।' তিনি বলেন, স্বজন হারানোর বেদনা শেখ হাসিনা বোঝেন বলে দাবি করলেও তিনি এখন প্রতিনিয়ত মানুষ গুম করার ইন্ধন দিচ্ছেন।
পেশাজীবী পরিষদের সদস্যসচিব অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেনের পরিচালনায় এ কর্মসূচিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ইউসুফ হায়দার, প্রকৌশলী আ ন হ আখতার হোসেন মানববন্ধনে বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.