বিশ্বের শত প্রভাবশালীর তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত সালমান

এবার বিশ্বের যে ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকা তৈরি করা হয়েছে, তাতে স্থান করে নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ মার্কিন শিক্ষক সালমান খান। যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিন প্রতিবারের মতো এবারও বিশ্বের শত প্রভাবশালী ব্যক্তির তালিকা তৈরি করে। গত বুধবার এ তালিকা প্রকাশ করা হয়।


নিজের কাজের মাধ্যমে যাঁরা বিশ্বকে পাল্টে দেওয়ার ক্ষমতা রাখেন, যাঁদের রয়েছে প্রভাব তৈরির অপার সম্ভাবনা- তাঁরাই স্থান পেয়েছেন এ তালিকায়। তাঁদেরই একজন সালমান খান।
নিজের বাড়িতে একটি ছোট্ট অফিসে বসেই শিক্ষার বিভিন্ন জটিল বিষয় খুব সহজবোধ্য করে ভিডিওর মাধ্যমে তুলে ধরেন সালমান খান। বিশেষ করে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন জটিল বিষয়কে তিনি সহজ করে পৌঁছে দেন শিক্ষার্থীসহ সাধারণের কাছে। খান একাডেমী নামের একটি প্রতিষ্ঠানও স্থাপন করেছেন সালমান। প্রাতিষ্ঠানিক বিভিন্ন বিষয়ে তিন হাজারেরও বেশি ভিডিও চিত্র নির্মাণ করেছেন তিনি। গত মার্চ মাস থেকে ইউটিউবে খান একাডেমী চ্যানেল চালু করা হয়। বর্তমানে এর গ্রাহক তিন লাখেরও বেশি।
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অরলিন্সে জন্মগ্রহণ করেন সালমান। তাঁর মা ভারতের কলকাতা থেকে আর বাবা বাংলাদেশের বরিশাল থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে স্থায়ী হন। ১৪ বছর বয়সে বাবাকে হারান সালমান। শিক্ষাজীবনে তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে গণিত, তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার সায়েন্সে আলাদাভাবে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তড়িৎ প্রকৌশলে তিনি স্নাতকোত্তর করার পর হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ ডিগ্রিও অর্জন করেন।
টাইমের এবারের তালিকায় আরো এক বাঙালি স্থান পেয়েছেনে। তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজেকে নিখুঁত রাজনীতিবিদ হিসেবে প্রমাণ করে তিনি এ স্থান দখল করেন বলে টাইমে উল্লেখ করা হয়।
তালিকায় স্থান পাওয়া অন্য উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বিশ্বের তৃতীয় ধনী ওয়ারেন বাফেট, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ফুটবলার লিওনেল মেসি, টেনিস তারকা নোভাক জোকোভিচ, যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, কলাম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল স্যান্তোস, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রমুখ। সূত্র : বিবিসি ও টাইম অনলাইন।

No comments

Powered by Blogger.