ফাগুন দিনের আগুন সাজ by তৌহিদা শিরোপা

বসন্তের প্রথম দিনের সাজ কেমন হবে? ব্লকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, এমব্রয়ডারি ইত্যাদি নানা কাজের শাড়ি তো পরা হলো গত কয়েক বছর। এ বছর একটু অন্য রকম সাজ হলে কেমন হয়? একরঙা শাড়ি আর হালকা সাজেই হয়ে উঠুন অনন্যা। প্রকৃতিতে রঙের এমন ছড়াছড়ি, সাজপোশাকে থাকুক না একটু ভিন্নতা।


শাড়িটা একরঙা, পাড়ে বর্ণিলতা—ফাগুন দিনের সাজ এবার এমনই হতে পারে বলে মনে করেন দেশালের ডিজাইনার ইসরাত জাহান। তিনি বলেন, ‘শাড়িটা যেহেতু এক রঙের, তাই ব্লাউজটা যেন বেশ বাহারি হয়। এই যেমন, হালকা হলুদ জমিন ও কমলা পাড়ের শাড়ির সঙ্গে লাল ব্লাউজ মানানসই। কমলা রঙের ব্লাউজ পরতে পারেন হালকা সবুজ জমিন হলুদ পাড়ের শাড়ির সঙ্গে। কম বয়সী মেয়েরা ব্লাউজের গলাটা বড় পরতে পারেন। স্লিভলেস ব্লাউজ পরলে শাড়িটা এক প্যাঁচে না পরাই ভালো। হল্টারনেক, পেছনে কয়েক রঙের ফিতা দেওয়া স্লিভলেস ব্লাউজও পরা যেতে পারে। পয়লা ফাগুনে ঘটি হাতা,খাটো হাতার ব্লাউজের আবেদন তো আছেই। ব্লাউজে ছোট ঘণ্টা, কলকা ব্যবহার করা যেতে পারে। শাড়ির সঙ্গে কনট্রাস্ট করে ব্লাউজের রংটা বেছে নিন।’
স্লিভলেস ব্লাউজ পরলে শুধু তাজা ফুলের বাজুবন্ধ পরতে পারেন। গলায় বা হাতে যেকোনো একটি গয়না পরুন। এ ছাড়া মেটাল, কড়ির গয়না পরতে পারেন।
ঘরে বসেই সাজ সেরে নেওয়ার কিছু পরামর্শ দিয়েছেন রূপ বিশেষজ্ঞ আফরোজা কামাল। প্রথমে প্যান কেক বা কমপ্যাক্ট পাউডার দিয়ে মুখে বেইস করে নিন। বাদামি, গাঢ় বাদামি রঙের ব্লাশন ব্যবহার করতে হবে এবার। সাদা ও সোনালি রঙের মিশ্রণে আইশ্যাডো দিয়ে চোখটাকে সাজাতে পারেন। স্লিভলেস ব্লাউজ পরলে চোখকে স্মোকি করে সাজাতে পারেন। ঠোঁটে হালকা রঙের লিপস্টিক ব্যবহার করতে হবে। তবে সাজে ভিন্ন মাত্রা আনতে চাইলে হালকা মেকআপের সঙ্গে ঠোঁটে চড়া লাল রং দিতে পারেন। ব্লো ড্রাই করে চুলটা খুলে রাখতে পারেন। চুল বড় হলে বেণি করে ফুল পেঁচিয়ে নিতে পারেন। এ ছাড়া হাতখোঁপা এক পাশে বা দুই পাশে আলাদা করে বাঁধলে অন্য রকম লাগবে। ফাগুনের দিনে সাজে কৃত্রিমতা যত কম থাকবে তত সতেজ সুন্দর লাগবে।

No comments

Powered by Blogger.