তালেবানের সঙ্গে আলোচনা আর নয়: কারজাই

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছেন, তালেবানের সঙ্গে তাঁর সরকার আর শান্তি আলোচনায় বসবে না। আলোচনা হবে পাকিস্তানের সঙ্গে। গতকাল শনিবার একদল ধর্মীয় নেতার সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন।
আফগান গোয়েন্দাদের দাবি, দেশটির সাবেক প্রেসিডেন্ট বোরহানুদ্দিন রাব্বানি হত্যার পরিকল্পনা পাকিস্তানের মাটিতে হয়েছে। এ-সংক্রান্ত গোয়েন্দা নথিপত্র ইসলামাবাদের কাছে হস্তান্তর করা হয়েছে।
তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় মধ্যস্থতাকারী হিসেবে কাজ করছিলেন বোরহানুদ্দিন। গত মাসে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন তিনি। এর মধ্য দিয়ে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বন্ধ হয়ে যায়।
আফগান প্রেসিডেন্ট বলেন, ‘বোরহানুদ্দিন হত্যাকাণ্ডই তাঁর মধ্যে এই উপলব্ধির জন্ম দিয়েছে। এ ছাড়া তালেবানের সঙ্গে আলোচনার কোনো সুযোগ নেই।’ তিনি বলেন, ‘তালেবান কাউন্সিলের এক বার্তাবাহক এল। তাঁকে (রাব্বানি) হত্যা করল। তালেবান এ হত্যার দায় স্বীকার করেনি। নাকচও করেনি। তাই তালেবানের সঙ্গে আর কোনো আলোচনা নয়।’
আফগানিস্তানের দ্য ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটি (এনডিএস) গতকাল বলেছে, তালেবানের শীর্ষ নেতারা পাকিস্তানের কোয়েটা শহরে রাব্বানি হত্যার পরিকল্পনা করেন। সেখানে তাঁদের পরিষদ কোয়েটা শুরা বলে পরিচিত।
এনডিএসের মুখপাত্র লুৎফুল্লাহ মাশাল বলেন, রাব্বানি হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, এতে কোয়েটা শুরার সদস্যরা সরাসরি জড়িত ছিলেন।

No comments

Powered by Blogger.