সিরিয়ায় মার্কিন রাষ্ট্রদূতের ওপর হামলা, তীব্র নিন্দা

সিরিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট ফোর্ডের ওপর প্রেসিডেন্ট বাশার আল আসাদ সমর্থকদের হামলার তীব্র নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।
বৃহস্পতিবার সিরিয়ার রাজধানী দামেস্কে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট ফোর্ডের ওপর আসাদ সমর্থক জনতা এ হামলা চালায়। তারা রাষ্ট্রদূতের ওপর পাথর ও টমেটো নিক্ষেপ করে।
সিরিয়ার রাস্তান শহরে গতকাল শুক্রবার বিদ্রোহীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে সাতজন সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
বৃহস্পতিবার মার্কিন রাষ্ট্রদূত রবার্ট ফোর্ড যখন বিদ্রোহীদের আরব সোশ্যালিস্ট ডেমোক্রেটিক ইউনিয়ন দলের প্রধান হাসান আবদুল আজিমের সঙ্গে সাক্ষাতের প্রস্তুতি নিচ্ছিলেন, তখনই তাঁর ওপর আসাদের সমর্থকেরা হামলা চালায়।
হিলারি এ ঘটনার নিন্দা জানিয়ে সিরিয়ায় মার্কিন কূটনীতিকদের রক্ষায় ‘সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ’ নেওয়ার দাবি জানিয়েছেন।
মার্কিন কর্মকর্তারা জানান, জনতা খুবই উত্তেজিত ছিল। তারা দূতাবাসের গাড়িগুলো ব্যাপক ভাঙচুর করেছে। এ ঘটনায় ফোর্ড অক্ষত রয়েছেন। ওয়াশিংটন বলেছে, এ ঘটনায় সিরিয়া থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহারের কোনো পরিকল্পনা নেই।
একজন সামরিক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা সানা জানায়, বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে সাতজন সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৩২ জন।

No comments

Powered by Blogger.