রেকর্ডের সামনে মেসি

রের মাঠে রঙ ছড়াচ্ছে বার্সেলোনা, কিন্তু বাইরে? চলতি মৌসুমে এখনও পর্যন্ত বার্সেলোনা ফুটবলে সে মাধুরী নেই। আজ তাই অন্যরকম মাধুরীর খোঁজে মেসি-জাভির দল। স্প্যানিশ লীগে বার্সেলোনা আজ অ্যাওয়ে ম্যাচে মৌসুমের প্রথম জয়ের লড়াইয়ে নামছে। যে লড়াইয়ে তাদের মুখোমুখি হবে স্পোর্টিং গিজন। অ্যাওয়েতে বার্সেলোনার আজ তৃতীয় ম্যাচ।
আগের দুই ম্যাচের একটিতেও তারা জয়ের মুখ দেখেনি। দুটোতেই ড্র করে সন্তুষ্ট থাকতে হয়েছে। আগের দুই অ্যাওয়ে ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ভ্যালেন্সিয়া ও রিয়াল সোসিয়েদাদ। দুটো ম্যাচই ২-২ গোলে ড্র হয়। এ ম্যাচে অবশ্য পেপ গার্দিওলার দল জয়ের আশা করতেই পারে। প্রতিপক্ষের শক্তিই তাদের এ মৌসুমে প্রথম অ্যাওয়ে ম্যাচে জয়ের স্বপ্ন দেখাচ্ছে। স্পোর্টিং গিজন বর্তমানে লীগের পয়েন্ট টেবিলের সবচেয়ে নিচের স্থানে রয়েছে। এ পর্যন্ত একটি ম্যাচেও তারা জয়ের মুখ দেখেনি। নিজেদের মাঠে একটিমাত্র ম্যাচে পয়েন্ট ভাগাভাগিই করাই এ পর্যন্ত তাদের সেরা সাফল্য।
বার্সেলোনা ও স্পোর্টিং গিজনের এটি হবে ১৫তম লড়াই। আগের ১৪ লড়াইয়ে ১২ বার বার্সেলোনা জয় পেয়েছে। অতীত সাফল্য এবং প্রতিপক্ষের বর্তমান অবস্থায়ও বার্সেলোনার কোচ মোটেও স্বস্তিতে থাকতে পারছেন না। খেলোয়াড়দের ইনজুরি তাকে কঠিন পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে। ইনজুরির কারণে তার রক্ষণভাগের অবস্থা যাচ্ছেতাই। পিকে এখনও ইনজুরিমুক্ত হননি। একই কারণে অধিনায়ক কার্লোস পুওলকে আজ বিশ্রামে দেখা যেতে পারে, যে কারণে সেন্টার ডিফেন্সের দায়িত্বটা হ্যাভিয়ের মাশচেরানোকে নিতে হচ্ছে। মাঝমাঠে আজ নাও দেখা যেতে পারে জাভিকে। এর পাশাপাশি আন্দ্রে ইনিয়েস্তা, আলেক্সি সানচেজ এবং ইব্রাহিম আফেলেকে ছাড়াই গিজন সফরে আসতে হচ্ছে বার্সেলোনাকে।
গিজনের বিপক্ষে দুর্দান্ত সাফল্য সত্ত্বেও গিজনের বিপক্ষে আজকের ম্যাচ নিয়ে গার্দিওলার দুশ্চিন্তার আরও একটি কারণ রয়েছে। শেষবার যখন বার্সেলোনা এল মোলিনন সফরে এসেছিল, তখন পয়েন্ট ভাগাভাগি করে ফিরতে হয়েছিল। ডেভিড বারালের করা গোল ডেভিড ভিয়া পরিশোধ করেছিলেন।
ইনজুরি নিয়ে বার্সেলোনা কোচের দুশ্চিন্তার শেষ না থাকলেও স্পোর্টিং গিজন কোচ ম্যানুয়েল প্রেসিয়াডোর মনে এমন কোনো দুশ্চিন্তা নেই। সেরা একাদশই তিনি পাচ্ছেন এ মুহূর্তে বিশ্ব ফুটবলের সেরা ক্লাবকে মোকাবেলার জন্য। প্রেসিয়াডো বলেন, 'আমাদের সব বিভাগেই ভালো করতে হবে। আশা করছি মেসি এবং তাদের দলের জন্য এ দিনটি মোটেও সুখকর হবে না। সপ্তাহজুড়ে আমি খেলোয়াড়দের বুঝিয়েছি, এটি এমন এক ম্যাচ যেটি উপভোগের জন্য দারুণ হবে।'
গিজনের বিপক্ষে এ ম্যাচে জয়ের পাশাপাশি বার্সা সমর্থকদের চোখ থাকবে মেসির দিকে। মেসির অন্তত একটি গোলের প্রত্যাশা থাকবে তাদের। একটি গোল তাকে বার্সেলোনার হয়ে সর্বাধিক গোলের তালিকায় দ্বিতীয় স্থানে নিয়ে আসবে।

No comments

Powered by Blogger.