পতৌদির নবাবের সঙ্গে কয়েক দিন by ফারুক মঈনউদ্দীন

ট্টগ্রাম বিমানবন্দরে প্লেনের সিঁড়ি দিয়ে যখন নেমে আসছিলেন পতৌদির নবাব, বহু দূর থেকেই আলাদা করা যাচ্ছিল তাঁর নবাবি চেহারা। সাধে কি তাঁর নাম হয়েছে ‘টাইগার পতৌদি’! টারমাকে রিসিভ করে নিজের পরিচয় দেওয়ার পর তিনি নবাবি কেতায় করমর্দন করে ধীর পায়ে সম্ভ্রান্ত পদক্ষেপে এগিয়ে গেলে একটা গাড়ির আড়াল থেকে বেরিয়ে এসে আমাকে পাকড়াও করে জাতীয় গোয়েন্দা সংস্থার এক লোক। আমার কোষ্ঠি ঠিকুজি টুকে নেওয়ার পর প্রায় ফিসফিস করে অতিথির পরিচয় জানতে চেয়ে ছোট নোটবুকটা বাগিয়ে ধরেন তিনি। এসব জায়গায় নাকি বেশি কথা বলতে নেই, তাই কেবল অতিথির নাম বললে তিনি তাঁর কাছে হিব্রু ভাষার মতো অপরিচিত নামটা যেভাবে উচ্চারণ করলেন, সেটা এখানে উল্লেখ করলে নবাবের বিদেহী আত্মা কষ্ট পেতে পারে।

যা-ই হোক, তাঁর হাত থেকে উদ্ধার পেয়ে গাড়িতে ওঠার পর নবাব সাহেব ব্যাগ থেকে একটা খাম বের করে আমার হাতে দিয়ে বললেন, ‘এখানে তোমার তিন দিনের ভাতা, একসঙ্গে দিয়ে দিলাম।’ বাংলাদেশের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে শ্রীলঙ্কাভিত্তিক সার্ক-এনজিও পর্যবেক্ষক দলের একজন হয়ে চট্টগ্রামে এসেছিলেন মনসুর আলী খান, যদিও তাঁর প্রকৃত নাম মনসুর আলী হুসেন সিদ্দিকী, পতৌদির নবম এবং সর্বশেষ নবাব। সেবারের পর্যবেক্ষক দলে এসেছিলেন শ্রীলঙ্কার অনুরা বন্দরনায়েকে, পাকিস্তানের আয়াজ আমির, ভারতের নিখিল চক্রবর্তী, মুচকুন্দ দুবে, সুনীল গঙ্গোপাধ্যায়ের মতো বিখ্যাত ব্যক্তিত্বরা। তাঁদের প্রত্যেকের সঙ্গে ছিলেন একজন করে স্থানীয় কো-অর্ডিনেটর, যাঁদের মধ্যে ছিলেন বর্তমান অর্থমন্ত্রী এ এম এ মুহিত, সুলতানা কামাল, অধ্যাপক আনিসুজ্জামান, ড. নওয়াজেশ আহমেদ, সেলিনা হোসেন প্রমুখের মতো মানুষ। তাঁদেরই একজন হিসেবে ছিলেন অজ্ঞাতকুলশীল এই নিবন্ধকার। সেই সুবাদে কয়েক দিনের জন্য বরাদ্দ হয়েছিল পর্যবেক্ষক ছাপ্পামারা একখানা গাড়ি আর দৈনিক কুড়ি ডলারের ভাতা। এ প্রসঙ্গে জানিয়ে রাখি, সেই একই ফ্লাইটে চট্টগ্রামে এসেছিলেন পাকিস্তানের কেরামত আলী। নির্বাচন পর্যবেক্ষণের প্রক্রিয়ায় তিনিও প্রথম দুই দিন ছিলেন আমাদের সঙ্গে।
গাড়ি বিমানবন্দর ছেড়ে রওনা হলে আলাপচারিতা শুরুর মুখবন্ধ হিসেবে পতৌদিকে জিজ্ঞেস করি, কী করছেন আজকাল? তিনি অম্লানবদনে বললেন, নির্বাচন পর্যবেক্ষণ। তাঁর ত্বরিত জবাবে পরিষ্কার বোল্ড আউট হয়ে ভারতীয় ক্রিকেট দলের কনিষ্ঠতম অধিনায়কের রেকর্ডধারী সাবেক এই নবাবের সঙ্গে সাবধানে খেলার সিদ্ধান্ত নিই।
স্বাধীনতার পর হরিয়ানার পতৌদি পরগনা ভারতীয় প্রশাসনের অঙ্গীভূত হলেও ১৯৫২ থেকে মনসুর আলী খান ছিলেন কেবল খেতাবধারী নবাব। ১৯৭১ সালের সংবিধান সংশোধনের পর সেটাও বাতিল হয়ে যায়।
পর্যবেক্ষকদের দায়িত্বের মধ্যে ছিল কমপক্ষে দুটি নির্বাচনী এলাকা কাভার করা, কমপক্ষে দুজন প্রার্থীর সঙ্গে দেখা করা এবং ভোটগ্রহণ শুরুর আগে ও ভোট গণনার সময় কমপক্ষে দুটো কেন্দ্র পরিদর্শন করা।
সে অনুযায়ী বিএনপির একজন প্রার্থীর সঙ্গে দেখা করতে গেলে তিনি সরাসরি অভিযোগ করেন যে ভোটার তালিকায় প্রচুর কারচুপি আছে। ভারতীয় ভূখণ্ড থেকে বহু লোক এসে বাংলাদেশে ভোটার হয়েছে আওয়ামী লীগকে ভোট দেওয়ার জন্য। অস্বস্তিতে আমরা নড়েচড়ে বসি। পতৌদির নবাবের বাঁ চোখটিতে বিস্ময়, হ্যাভ দে কাম অল দ্য ওয়ে ফ্রম ইন্ডিয়া টু বিকাম ভোটার হিয়ার! প্রার্থীটি নব্য বিএনপি নন, ঝানু রাজনীতিবিদ, প্রবল মাথা ঝাঁকিয়ে নালিশ করলেন অবলীলায়। বলাবাহুল্য, অবিশ্বাস্য এই অভিযোগ শুনে পর্যবেক্ষকদ্বয়ের কেউ আর কোনো মন্তব্য করেননি। একই সন্ধ্যায় আমরা বিএনপির আরেক প্রার্থীর সঙ্গে দেখা করি। পতৌদি তাঁর কাছে জানতে চাইলেন ভোটার তালিকা নিয়ে তাঁর কোনো অভিযোগ আছে কি না। তিনি বললেন, নাহ, সামান্য ভুলচুক থাকতে পারে, আমাদের মতো দেশে এটা খুবই স্বাভাবিক, তবে বড় কোনো ভুল নেই। নবাব সাহেব এবং কেরামত আলীর সঙ্গে অলক্ষ্যে আমার দৃষ্টিবিনিময় ঘটে। কী বিচিত্র রাজনীতিবিদদের মানসিকতা!
পতৌদির সঙ্গে কয়েকটা নির্বাচনী এলাকায় চরকিবাজির মতো ঘুরতে হয় তিন দিন ধরে। রাউজানে কুন্ডেশ্বরী ঔষধালয়ের নতুন চন্দ্র সিংহর বাড়ি থেকে শুরু করে মিরসরাইয়ের পোলিং সেন্টার পর্যন্ত জায়গায় বহু মানুষের সঙ্গে কথা বলতে হয়েছে। চট্টগ্রামের মেয়র মহিউদ্দিন চৌধুরী ছিলেন আওয়ামী লীগের প্রধান নির্বাচনী এজেন্ট। তাঁর চশমা হিলের বাড়িতে যখন যাই, তখন সন্ধ্যা পেরিয়ে গেছে, সারা বাড়ি লোকে থইথই। পতৌদিকে দেখে মেয়র সাহেব এককালের মডেল হিসেবে তাঁকে যে স্মরণ করতে পেরেছেন, সে কথা জানাতে হো হো করে হেসে ওঠেন তিনি। সেখানে খুব বেশি কিছু কথাবার্তা হয় না, কেবল প্রধান এজেন্ট হিসেবে কেরামত আলী কিছু রুটিন প্রশ্ন করেন।
মেয়রের বাড়ি থেকে বের হয়ে আসার সময় লুঙ্গি-পাঞ্জাবি পরা সাধারণ একজন পতৌদিকে দেখিয়ে অন্য জনকে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় জিজ্ঞেস করতে শুনলাম, এটা কে চিনতে পারছিস? শর্মিলা ঠাকুরের স্বামী। তাঁকে কথাটা জানিয়ে বলি, বুঝতে পারছেন, আপনি হচ্ছেন বেঙ্গলের জামাইবাবু। তাই এখানকার লোকজন আপনাকে চেনে আপনার বউয়ের মাধ্যমে। কথাটা বোধ হয় টাইগারের পছন্দ হয়নি, তাই কিছু না বলে চুপ করে থাকেন তিনি। একটা মার্কেটে যেতে চাইলে তাঁকে নিয়ে গিয়েছিলাম চট্টগ্রামে সে সময়কার অভিজাত বিপণিকেন্দ্র মিমি সুপার মার্কেটে। সেখানে কিছু তরুণ তাঁর সঙ্গে আলাপ করার চেষ্টা করে, তাঁর স্পষ্ট অনিচ্ছা দেখে কোনো রকমে ‘ম্যানেজ’ করি। তারপর বলি, দেখলেন, এখানে কত পরিচিত আপনি? তিনি বলেন, অফ কোর্স ইউ গাইজ আর টেলিং অ্যাবাউট মি। তাঁর ধারণাটা যে সত্যি নয়, সেটা বোঝাতে অবশ্য বেশি বেগ পেতে হয়নি।
নির্বাচনের দিন তাঁকে নিয়ে দুটো নির্বাচনী এলাকা চক্কর দিতে হবে, সকালে পোলিং বুথ চালু হওয়ার আগে কয়েকটা কেন্দ্রে গিয়ে নমুনা দেখতে হবে ব্যালট বাক্স ঠিকমতো সিল করা হয়েছে কি না, সন্ধ্যায় আবার কয়েকটাতে গিয়ে দেখতে হবে ভোট গোনার কাজ ঠিকমতো চলছে কি না। টাইগারের এত সব কাজে দারুণ অনীহা। তাঁর ইচ্ছে, বেশির ভাগ সময় হোটেলে বসে বিয়ার খেয়ে বই পড়ে কাটিয়ে দেওয়া। তবে কেরামত আলীকে দেখলাম বেশ সিরিয়াস, তিনি একটু কঠিন গলায় বললেন, না মনসুর, তুমি এটা করতে পারো না। আমাদের টার্মস অব রেফারেন্সে বলাই আছে কী কী করতে হবে, আর রিপোর্টও দিতে হবে সে অনুযায়ী। অগত্যা পতৌদির অভিজাত ঘরের ছেলেটিকে আমাদের সঙ্গে জুন মাসের গরমে ঘাটে ঘাটে ঘুরতে হয়, এর-ওর সঙ্গে কথা বলতে হয়।
নির্বাচনের দিন তাঁর সঙ্গে ঘুরতে গেলে আমার ভোট দেওয়া হবে না। তাই সকালে ভোট শুরু হওয়ার আগে দুটো কেন্দ্র পরিদর্শন করে আমার স্ত্রীকে তুলে নিয়ে কেন্দ্রে যাওয়ার সময় তিনিও সঙ্গে এলেন। সেখানে খুব নিষ্ঠার সঙ্গে পরীক্ষা করে দেখলেন ভোটারদের আঙুলে অমোচনীয় কালি লাগানো হয়েছে কি না। সামান্য কিছু আলাপ করলেন কয়েকজনের সঙ্গে। ভোটের দিন সন্ধ্যায় আমরা যখন হোটেলে ফিরি, তিন দিনের ক্রমাগত ঘোরাঘুরিতে আমরা প্রায় বিধ্বস্ত। তার ওপর আছে পতৌদির ভক্তদের সামলানোর কাজ। হোটেলে ফিরলেই একগাদা মেসেজ, তারপর টেলিফোন। তিনি কারও সঙ্গেই কথা বলবেন না, তাই ফোনে সবাইকে প্রায় একই কথা, না ভাই, উনি খুব ক্লান্ত, কাল কোনো একসময় আবার চেষ্টা করে দেখতে পারেন।
সন্ধ্যার পর টেলিভিশনে আসতে থাকে কিছু প্রাথমিক ফলাফল। নবাব সাহেব খুব খোশ মেজাজে বললেন, হেই গাইজ, আজ তোমাদের খাওয়াব আমি। এখানে ড্রিঙ্কস-ট্রিঙ্কস পাওয়া যায় কোথায়? তাঁকে নিয়ে রেলওয়েমেনস স্টোরে যাই। নবাবি কায়দা ভুলে তিনি নিজেই কাউন্টারে গিয়ে জানতে চাইলেন কী কী পাওয়া যায়।
‘পাসপোর্ট’ নামটি তাঁর কাছ থেকেই প্রথম শোনা।
ভারতীয় ক্রিকেট দলে নতুন ধারার পথপ্রদর্শক অভিজাত এই দলনেতার সঙ্গে চারটি দিনের বেশির ভাগ সময় কাটালেও তিনি তাঁর খোলস ছেড়ে বেরিয়ে এসেছিলেন শেষ দিন, যেদিন নির্বাচনী সব কাজ ভালোয় ভালোয় চুকে যায়। যাওয়ার আগে এক টুকরা কাগজে তাঁর দিল্লির বাড়ির ঠিকানা, ফোন নম্বর দিয়ে গিয়েছিলেন, গেলে যাতে যোগাযোগ করি। তার সাড়ে তিন বছর পর মুম্বাই গিয়ে পাঁচ বছর কাটিয়ে এলেও আর যোগাযোগ রাখা হয়নি।
fmainuddin@hotmail.

No comments

Powered by Blogger.