নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে কাল

গামীকাল থেকে ঘোষিত হতে যাচ্ছে ২০১১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। ১৯০১ সাল থেকে দেওয়া হচ্ছে নোবেল পুরস্কার। প্রবর্তক সুইডেনের বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেল। ১১০ বছরের প্রথা মেনে এবারও অক্টোবরের প্রথম সপ্তাহে শুরু হবে পুরস্কার ঘোষণা। পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, চিকিৎসাশাস্ত্র, শান্তি এবং সাহিত্যে বিশেষ অবদান ও সাফল্যের জন্য নোবেল ফাউন্ডেশন স্টকহোম, সুইডেন কর্তৃক দেওয়া হয় নোবেল পুরস্কার। আলফ্রেড নোবেলের উইলে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়ার কথা ছিল না।
১৯৬৮ সাল থেকে নোবেলের স্মৃতির উদ্দেশে দ্য ব্যাংক অব সুইডেন অর্থনীতিতে একটি পুরস্কার দেয়। এটি অন্যান্য নোবেল পুরস্কারের ধারাবাহিকতায় ঘোষিত এবং এর প্রাইজমানিও অন্যান্য নোবেল পুরস্কারের সমান। এ কারণে এটি অর্থনীতির 'নোবেল পুরস্কার' হিসেবে বিবেচিত। আগামীকাল ৩ অক্টোবর বিকেল ৩টা ৩০ মিনিটে স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিদ্যায়, ৪ অক্টোবর বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়াল সায়েন্স ইনস্টিটিউট থেকে পদার্থবিদ্যায়, ৫ অক্টোবর বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়াল সায়েন্স ইনস্টিটিউট থেকে রসায়নবিদ্যায়, ৭ অক্টোবর বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলোর নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিটিউট থেকে শান্তিতে এবং ১০ অক্টোবর বিকেল ৫টায় অর্থনীতিতে ২০১১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষিত হবে। প্রসঙ্গত, উপরে উলি্লখিত সময় বাংলাদেশের সময়ের হিসাব অনুযায়ী।
ঐতিহ্যগতভাবে সাহিত্যের পুরস্কার ঘোষণার দিনক্ষণ আগে থেকে জানানো হয় না। অলিখিত এই ধারা বজায় রেখে সুইডিশ একাডেমী প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহের বৃহস্পতিবার অথবা তার পরের বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে। সে হিসাবে ৬ অক্টোবর অথবা ১৩ অক্টোবর সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করবে সুইডিশ একাডেমী। নিয়মানুযায়ী বিজয়ীরা প্রত্যেকে প্রায় ১৫ লাখ ডলার, একটি সম্মাননাপত্র ও স্বর্ণপদক পাবেন। কোনো বিষয়ে একাধিক বিজয়ী হলে ১৫ লাখ ডলার ভাগাভাগি করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সাড়ম্বরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

No comments

Powered by Blogger.