সাফের সব পরিকল্পনা কাগজে-কলমেই

দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশনের (সাফ) সভাপতি নির্বাচিত হওয়ার পর নানা পরিকল্পনা সাজিয়ে আসছেন কাজী সালাউদ্দিন। কথা ছিল, এ বছরই হবে সাফ চ্যাম্পিয়নস লিগ। সময় ও ভেন্যুর ব্যাপারে এক বছর ধরে বলা হচ্ছে, সাফের আগামী সভাতেই সব চূড়ান্ত হবে। গোটা তিনেক সাফের সভা হয়ে গেলেও টুর্নামেন্টটির অনেক কিছুই ঠিক হয়নি। সাফ চ্যাম্পিয়নস লিগের ভাগ্য বাঁধা পড়েছে আগামী বছর।
দুবাইতে ফিফার সদস্য সংস্থাগুলোর পেশাদারি বিষয়ে সেমিনারের এক ফাঁকে সাফের সভা হয়েছে গত ১৮ অক্টোবর। সভায় যোগ দেন সাফ ও বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন এবং বাফুফের সাধারণ সম্পাদক আল মুসাব্বির সাদী। সভায় গৃহীত সিদ্ধান্তগুলোই কাল জানাল বাফুফে।
এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, আগামী বছর সেপ্টেম্বরে হবে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ। দিন-তারিখ অবশ্য ঠিক হয়নি। সাফের ৮ দেশের শীর্ষ ৮ ক্লাবের খেলার কথা। দল কম হলে আয়োজক দেশের দুটি দল খেলবে। কিন্তু কোথায়, কোন ফরম্যাটে হবে প্রতিযোগিতা? ‘আমরা চাইছি, বাংলাদেশে সাফ চ্যাম্পিয়নস লিগ আয়োজন করতে। তবে দিনক্ষণ এবং ফরম্যাট ঠিক হয়নি’—বলেছেন সালাউদ্দিন।
সপ্তম সাফ ফুটবল হবে ভারতে—চূড়ান্ত হয়েছিল আগেই। সময় ও ভেন্যু ঠিক হওয়াই বাকি। কিন্তু ভারতের কোন শহরে হবে, সেটা ঝুলেই থাকল। ‘দিল্লি অথবা গোয়ায় আগামী সাফ ফুটবল হতে পারে’—সালাউদ্দিন শুধু এটুকুই নিশ্চিত করতে পেরেছেন।
প্রস্তাবিত সাফ অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্ট নিয়েও পুরোনো কথাই নতুন করে জানানো হয়েছে। আগামী বছর জুলাই-আগস্টে সাফের ৮ দলের সঙ্গে আসিয়ান এবং মধ্য এশিয়া থেকে একটি করে দল খেলবে। আর সব আয়োজনের মতো এটির ভেন্যুও ঠিক হয়নি।
এত সব ‘হবে’-‘হচ্ছে’র মধ্যে একটা সিদ্ধান্ত নিয়েছে সাফ। এশিয়ান কাপ ফুটবলে সাফ ও মধ্য এশিয়া থেকে তিনটি দলকে সুযোগ দেওয়ার জন্য এশিয়ান ফুটবল কনফেডারেশনকে অনুরোধ জানানো হবে। এএফসি চ্যালেঞ্জ কাপে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে আগামী এশিয়ান কাপে খেলছে ভারত। অন্যদের সেই সামর্থ্য নেই। তাই কোটার প্রস্তাব!

No comments

Powered by Blogger.