‘মিয়ানমারের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায় চোখ বুজে আছে’

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, মিয়ানমারের পরিস্থিতির ব্যাপারে চোখ বুজে আছে আন্তর্জাতিক সম্প্রদায়। গত বুধবার যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন। এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে এই অর্থনীতিবিদ বলেন, সে দেশে আসন্ন নির্বাচন গণতন্ত্র প্রতিষ্ঠার পথে বড় একটি ধাক্কা হবে।
অমর্ত্য সেনের শৈশবের একটি অংশ কেটেছে মিয়ানমারে। সে দেশের সামরিক জান্তা ২০ বছরের মধ্যে প্রথম নির্বাচনের আয়োজন করেছে। আগামী ৭ নভেম্বর নির্বাচনে ভোট গ্রহণ হওয়ার কথা। জান্তা শাসকগোষ্ঠী মিয়ানমারে সব ধরনের বিদেশি পর্যবেক্ষক, সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করেছে এবং দেশটির নোবেল পুরস্কার বিজয়ী গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে গৃহবন্দী করে রেখেছে।
অমর্ত্য সেন বলেন, আন্তর্জাতিক সমস্যাগুলোর মধ্যে এ মুহূর্তে মিয়ানমারের নির্বাচনের চেয়ে সম্ভবত আর কোনো গুরুত্বপূর্ণ বিষয় নেই। নির্বাচনের পর সব ঠিক হয়ে যাবে—এমন নিষ্পাপ আশা, মিয়ানমারের বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করে যে চিত্র পাওয়া যাচ্ছে, তার সঙ্গে সম্পূর্ণ বৈপরীত্য সৃষ্টি করেছে। সামরিক জান্তার প্রচারণা মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠার চেষ্টাকে ঘোলা করে ফেলছে।
মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের যত অভিযোগ রয়েছে, দ্রুত সেগুলোর তদন্ত শুরু করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান এই অর্থনীতিবিদ।
মিয়ানমারের পরিস্থিতি নিয়ে নিজ দেশ ভারতের অবস্থানেরও কড়া সমালোচনা করেন অমর্ত্য সেন।

No comments

Powered by Blogger.