কমলায় ম্লান সাদা-কালো

সন্ধ্যা নামতেই ফ্লাডলাইট আলো ছড়িয়ে দেয় মুগদাপাড়ায়। সেই আলোয় বড় মলিন লাগল মোহামেডানকে। মাথা নিচু করে মাঠ ছাড়ছে মোহামেডান—বিরল এই দৃশ্যটা দেখা গেল বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে।
ওদিকে সব আলো কেড়ে নিয়ে ঝলমল করছে কমলা জার্সির ব্রাদার্স। ম্যাচ শেষ হওয়ার মিনিট দশেক পরও স্লোগান ভেসে আসে, ‘ব্রাদার্স...ব্রাদার্স’। মোহামেডানের বিপক্ষে তাদের ২-০ জয়ই এত উচ্ছ্বাসের উপলক্ষ। মোহামেডান এবার অখ্যাত তরুণদের দল ঠিকই, তার পরও সাদা-কালোদের বিপক্ষে জয় আনন্দধারাতেই ভাসিয়ে নেয় যেকোনো দলকে। হাজার হোক, মোহামেডান তো!
আরেকটি উপলক্ষও আছে—প্রথম দুই ম্যাচ জিতেই ফেডারেশন কাপের সেমিফাইনালে পৌঁছে গেছে ব্রাদার্স। মুক্তিযোদ্ধার সঙ্গে ড্র দিয়ে ফেডারেশন কাপ শুরু করা মোহামেডানের পয়েন্ট দুই ম্যাচে ১। গ্রুপের আরেক দল মুক্তিযোদ্ধার দুই ম্যাচে ৪ পয়েন্ট। শেষ ম্যাচে মুক্তিযোদ্ধা ব্রাদার্সের কাছে হারলেই মোহামেডানের সেমিফাইনালে ওঠার সুযোগ থাকবে। তবে শর্ত হলো বড় ব্যবধানে জিততে হবে তাদের ফেনী সকারের সঙ্গে।
মোহামেডানের বিদায়ের শঙ্কাই বেশি। আর সাদা-কালোদের এই শঙ্কায় ফেলে দিয়েছেন ব্রাদার্সের বিদেশি ফুটবলাররা। দুই দলের ব্যবধান গড়েছেন তাঁরাই। বিশেষ করে ব্রাজিলিয়ান মিডফিল্ডার এভারটন। ২৬ বছর বয়সী এই ফুটবলার চোখ কেড়েছেন আগেই। গত ম্যাচে ফেনী সকারের বিপক্ষে করেছেন দুই গোল। কাল দলের দুই গোলের একটি করেছেন, অন্যটি করিয়েছেন।
২২ মিনিটে ব্রাদার্সকে এগিয়ে নেন এভারটন। এই গোলের দায় অবশ্য এড়াতে পারবেন না মোহামেডান গোলরক্ষক তিতুমীর চৌধুরী (টিটু)। এভারটনের নিরীহ একটা শট আটকাতে পারেননি, সবাইকে অবাক করে তাঁর হাত ফসকে বল গেছে জালে। এই গোলের আগে-পরে কিছু সময় মোহামেডানের রক্ষণ ছিল দিশেহারা। ব্রাদার্সের মুহুর্মুহু আক্রমণে কোণঠাসা রক্ষণের ফাঁক গলে গোটা তিনেক শট ছিল পোস্টে। তিতুমীর সেগুলো দক্ষতার সঙ্গে ফেরালেও এই গোলটা খেয়েছেন বাজেভাবে।
মড়ার ওপর খাঁড়ার ঘা, বিরতির ঠিক আগে মোহামেডান হয়ে যায় ১০ জনের দল। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় নাইজেরিয়ান স্ট্রাইকার এমেকা লাকিকে। তবু ১০ জনের মোহামেডান লড়াই করে যাচ্ছিল। উল্টো ৮৮ মিনিটে হজম করে দ্বিতীয় গোল। এভারটনের সাজিয়ে দেওয়া বল গোলরক্ষকের পাশ দিয়ে প্লেসিং করে ব্রাদার্সের জয় নিশ্চিত করেন ক্যামেরুনের স্ট্রাইকার রিচার্ড।
ম্যাচের পর লাল কার্ডকেই পরাজয়ের কারণ ঠাওরেছেন মোহামেডানের কোচ শফিকুল ইসলাম, ‘লাকির প্রথম হলুদ কার্ডটি ঠিক ছিল না।’ হাস্যোজ্জ্বল ব্রাদার্স কোচ ওয়াসিম ইকবালের প্রতিক্রিয়া, ‘খুব ভালো লাগছে।’
মুক্তিযোদ্ধা ৩: ০ ফেনী সকার
দিনটাই ছিল বিদেশিদের। প্রথম ম্যাচে হ্যাটট্রিক করে ফেনী সকারের বিপক্ষে মুক্তিযোদ্ধাকে ৩-০ জয় এনে দিয়েছেন জেমস মগা। ৯, ১১, ৭৭ মিনিটে আসে জেমসের ওই তিন গোল। মৌসুম সূচক টুর্নামেন্টে এটি দ্বিতীয় হ্যাটট্রিক। প্রথমটি নৌবাহিনীর বিপক্ষে বাছাইপর্বে করেছিলেন মুক্তিযোদ্ধারই রনি।
এই পরাজয়ে ফেডারেশন কাপ থেকে বিদায় নিয়েছে দুই ম্যাচেই হেরে যাওয়া ফেনী সকার।
আজকের খেলা
শেখ জামাল-রহমতগঞ্জ, আবাহনী-শেখ রাসেল (বিকেল ৩টা ও ৫-৩০ মি.; বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়াম, কমলাপুর)।

No comments

Powered by Blogger.