ভারতে প্রতিবছর ম্যালেরিয়ায় মারা যায় ২ লাখ মানুষ

ভারতে প্রতিবছর ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে দুই লাখের বেশি মানুষ মারা যায়। স্বাস্থ্যবিষয়ক শীর্ষ সাময়িকী ল্যান্সেট-এ প্রকাশিত নতুন একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসাবের চেয়ে এই সংখ্যা ১৩ গুণ বেশি।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ, কানাডিয়ান ইনস্টিটিউট অব হেলথ রিসার্চ ও লি কা সিং নলেজ ইনস্টিটিউটের অর্থায়নে এ গবেষণা চালানো হয়েছে।
নতুন এই সংখ্যা প্রকাশের পর প্রশ্ন দেখা দিয়েছে, বিশ্বে প্রতিবছর তাহলে ম্যালেরিয়ায় কত মানুষ মারা যায়। তবে ডব্লিউএইচও জানিয়েছে, নতুন প্রতিবেদনে মৃতের সংখ্যা অতিরঞ্জিত করা হয়েছে।
ম্যালেরিয়ায় কত মানুষ মারা যায়, তা নির্ণয় করা বেশ কঠিন। চিকিৎসার ব্যবস্থা করা হলে অধিকাংশ ক্ষেত্রে মৃত্যুর ঘটনা ঘটে না। তবে উচ্চজ্বরে আক্রান্ত অনেকে ভুল চিকিৎসায় মারা যায় এবং তাদের ক্ষেত্রে মৃত্যুর কারণ অন্য রোগ বলে ধরে নেওয়া হয়। অনেক সময় বিপরীতটাও হতে পারে। অন্য রোগে মারা গেলেও মৃত্যুর কারণ ম্যালেরিয়া বলে মনে করা হয়।
ভারতের ক্ষেত্রে যেমন ম্যালেরিয়া-আক্রান্ত ব্যক্তিদের অধিকাংশ বিনা চিকিৎসায় বাড়িতেই মারা যায় এবং তাদের মৃত্যুর কারণও নির্ণয় করা কঠিন হয়ে পড়ে। ভারতে প্রতিবছর সংক্রামক রোগে মারা যায় প্রায় ১৩ লাখ মানুষ এবং প্রত্যন্ত এলাকায় অধিকাংশ ক্ষেত্রে রোগের উপসর্গ উচ্চমাত্রার জ্বর।
নতুন গবেষণায় প্রশিক্ষিত মাঠকর্মীরা প্রথমে পরিবারের লোকজনের কাছ থেকে মৃত্যুর বর্ণনা সংগ্রহ করেন। এরপর দুজন চিকিৎসক সেগুলো বিশ্লেষণ করেন। এতে দেখা গেছে, ভারতে প্রতিবছর ম্যালেরিয়ায় মারা যাচ্ছে দুই লাখ পাঁচ হাজার মানুষ।

No comments

Powered by Blogger.