অচলাবস্থা নিরসনের উদ্যোগ জোরদার করার আহ্বান জাতিসংঘের

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নেপালে রাজনৈতিক অচলাবস্থা নিরসনের উদ্যোগ জোরদার করতে দেশটির তত্ত্বাবধায়ক সরকার ও রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। গত বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকের পর পরিষদের চেয়ারম্যান রুহাকানা রুগুন্দা এক বিবৃতিতে এই আহ্বান জানান।
বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা পরিষদের সব সদস্য নেপালের শান্তি-প্রক্রিয়ায় সমর্থন দেওয়ার কথা পুনর্ব্যক্ত করেছে। বিবৃতিতে দেশটির সব রাজনৈতিক দলকে একসঙ্গে কাজ করা ও সমঝোতার মনোভাব নিয়ে তাদের অঙ্গীকার পূরণের আহ্বান জানানো হয়।
বিবৃতিতে আরও বলা হয়, রাজনৈতিক দলগুলো একত্রে কাজ করলে ১৫ জানুয়ারির মধ্যেই শান্তি-প্রক্রিয়ার জন্য গুরুত্বপূর্ণ কাজগুলো শেষ করা সম্ভব। আগামী জানুয়ারিতেই জাতিসংঘের নেপাল মিশন (ইউএনএমআইএন) শেষ করার কথা রয়েছে। এর আগেই শান্তি-প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় কাজগুলো শেষ করার আহ্বান জানানো হয়।
নেপাল বিশ্বের দরিদ্রতম দেশগুলোর একটি। কয়েক মাস ধরে দেশটিতে কার্যকর কোনো সরকার না থাকায় সেখানে তীব্র অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে।
নেপালের ৬০১ আসনের সাংবিধানিক পরিষদ ১০ অক্টোবর ১২তম বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচন করতে ব্যর্থ হয়। কোনোবারই প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ভোট পাচ্ছেন না প্রার্থীরা। ২৬ অক্টোবর প্রধানমন্ত্রী নির্বাচনে আবারও ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.