পাকিস্তানকে ২০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র নতুন সামরিক সহায়তা হিসেবে তার সন্ত্রাসবাদবিরোধীলড়াইয়ের মিত্র পাকিস্তানকে ২০০ কোটি ডলার দেবে। গতকালশুক্রবার ওয়াশিংটনে দুই দেশের মধ্যেউচ্চপর্যায়ের আলোচনা চলাকালেমার্কিন পররাষ্ট্রমন্ত্রীহিলারি ক্লিনটন এ কথা বলেন।জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়েসহায়তার জন্যপাকিস্তানকে এ অর্থদেওয়া হবে।
হিলারি বলেন, ‘চরমপন্থীরা যেখানে আমাদের উভয়ের জন্যহুমকি হয়েদাঁড়িয়েছে, সেখানে সন্ত্রাসবিরোধীলড়াইয়েপাকিস্তানের চেয়ে বড় অংশীদার আর নেই।’তিনি বলেন, প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন কংগ্রেসকে ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যেপাকিস্তানকে সামরিক সহায়তা দিতে বলবে।
পাকিস্তানের জন্য গত বছর শিক্ষা প্রতিষ্ঠান ও অবকাঠামো নির্মাণসহ বেসামরিক সহায়তা হিসেবে ৭৫০ কোটি ডলারের যে সহায়তা যুক্তরাষ্ট্র অনুমোদন করেছে, এর বাইরে এই সামরিক সহায়তা দেওয়া হবে। ২০০৫ সাল থেকে বছরে ১০০ কোটি ডলার মার্কিন সহায়তা পেয়ে আসছে পাকিস্তান। গত অর্থবছর এ সহায়তার পরিমাণ বেড়ে ২০০ কোটি ডলারে পৌঁছায়। মার্কিন কর্মকর্তারা বলেছেন, জঙ্গিবিরোধী অভিযানে সফলতার জন্য পাকিস্তানের আরও সহায়তার দরকার।
ওয়াশিংটনে দুই দেশের শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে তিন দিনব্যাপী বৈঠকের শেষ দিনে গতকাল নতুন এ সহায়তার ঘোষণা দেওয়া হয়। কূটনৈতিকভাবে গুরুত্বপূর্ণ এ বৈঠকে পাকিস্তানের পক্ষে দেশটির সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি যোগ দেন। বৈঠকে পাকিস্তানি সেনাবাহিনীর মানবাধিকার পরিস্থিতি উন্নতি করার অঙ্গীকার করেন তিনি।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাকিস্তান ও আফগানিস্তানবিষয়ক উপদেষ্টা ভ্যালি নসর বলেন, পাকিস্তানে গত বছর জঙ্গিবিরোধী অভিযান জোরদার করা হয়। কিন্তু সাম্প্রতিক ভয়াবহ বন্যার কারণে সেই অভিযানে ভাটা পড়েছে। তিনি বলেন, ‘অতীতে বুশ প্রশাসনের সময় ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের যে নিরাপত্তা সম্পর্ক ছিল, তা আরও জোরদার করতে চাই। এ ছাড়া পাকিস্তানের সাধারণ মানুষের দৈনন্দিন জীবনেও ভূমিকা রাখতে চাই।’ নসর বলেন, ‘আমরা কেবল যুক্তরাষ্ট্রের স্বার্থসংশ্লিষ্ট বিষয়েই নয়, পাকিস্তানের সব মানুষের জন্য জরুরি ক্ষেত্রগুলোতেও সহায়তা দিতে চাই।’
এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পি জে ক্রাউলি কাশ্মীর বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের বিষয়টি নাকচ করেছেন। তিনি বলেন, নয়াদিল্লি ও ইসলামাবাদ উভয়ের উচিত দ্বিপক্ষীয়ভাবে বিষয়টির সমাধান করা। পাকিস্তান ও চীনের পারমাণবিক সম্পর্কের বিষয়ে রিচার্ড হলব্রুক বলেন, চীনের সহায়তায় পাকিস্তান সরকার যে একটি বেসামরিক পরমাণু প্রকল্পের কাজ হাতে নিয়েছে, সে সম্পর্কে বিস্তারিত জানতে চায় ওয়াশিংটন।
ছয় সেনা নিহত: পাকিস্তানের উপজাতীয় এলাকায় গতকাল রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে সাঁজোয়া যান ধ্বংস হয়ে ছয়জন সেনাসদস্য নিহত হয়েছে। এর মধ্যে একজন লেফটেন্যান্ট কর্নেলও রয়েছেন।
হাসপাতালে হামলা: পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে গতকাল এক বন্দুকধারীর গুলিতে তিনজন আহত হয়েছে। সরকারি একটি হাসপাতালে এ ঘটনা ঘটে। পাকিস্তান ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের মুখপাত্র ওয়াসিম খাজা জানান, জরুরি বিভাগের মূল ফটকের বাইরে থেকে এক ব্যক্তি পিস্তল দিয়ে এলোপাতাড়ি গুলি চালালে এ ঘটনা ঘটে।

No comments

Powered by Blogger.