ক্রিকেট নিউজিল্যান্ডে বাংলা-ঝড়

বাংলাদেশ সিরিজের মহাবিপর্যয় নিউজিল্যান্ড ক্রিকেটের ভিতটাই নাড়িয়ে দিয়েছে। কাল ওয়েলিংটনে হয়ে গেছে নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) বহুল আলোচিত জরুরি বৈঠক। বৈঠক না বলে যেটিকে এক কথায় বলা যায় ‘ঝড়’। ওয়েলিংটনে এনজেডসির সম্মেলনকক্ষে ৯০ মিনিটের সেই ঝড় শুধু বাংলাদেশ সিরিজকেই নয়, ছুঁয়ে গেছে দেশটির পুরো ক্রিকেট কাঠামোকেই। নিউজিল্যান্ড ক্রিকেটের সার্বিক অবস্থা খতিয়ে দেখার জন্য কমিটি গঠন করা হয়েছে। কোচ-অধিনায়কের মতো গুরুত্বপূর্ণ পদগুলোয় কোনো পরিবর্তন আপাতত আসছে না। ভারত সফরে একটা শেষ সুযোগ দেওয়া হয়েছে তাঁদের।
সভা শেষে এনজেডসি চেয়ারম্যান ক্রিস মোলার বলেছেন, অধিনায়ক-কোচের সঙ্গে ‘বিশদ ও কঠিন’ আলোচনা হয়েছে। সবাইকে আরেকটা সুযোগ দেওয়ার পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে বোর্ড তাদের কাছে কী চায়, ‘আমাদের মনে হয়েছে, ক্রিকেটারদের আরেকটা সুযোগ দেওয়া উচিত। তবে তাদের দায়িত্ব নিতে হবে। বিশেষ করে ব্যাটসম্যানদের নিজেদের আরেক ধাপ ওপরে তুলতে হবে। আমরা এমনটা বলিনি যে, আমাদের এতগুলো ম্যাচ জিততে হবে, তবে আমরা নিশ্চিতভাবেই পরাজয়ের মিছিল দেখতে চাই না।’
বোর্ডের চাওয়াটা আরেকটু খোলাসা করে বলেছেন প্রধান নির্বাহী ও সাবেক অলরাউন্ডার জাস্টিন ভন, ‘আমরা দলের কাছ থেকে সত্যিকারের লড়াই দেখতে চাই। টপ-অর্ডার ব্যাটিংয়ে সুস্পষ্ট উন্নতি দেখতে চাই। বাংলাদেশ সিরিজে বা শ্রীলঙ্কায় শেষ দিকে যা হলো, এর পুনরাবৃত্তি দেখতে চাই না।’
অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরির ওপর চাপ কমানো ও কোচ মার্ক গ্রেটব্যাচের যোগ্যতা নিয়েও গত কিছুদিনে অনেক বিতর্ক হয়েছে নিউজিল্যান্ডের ক্রিকেট মহলে। মোলার জানালেন বিষয়টি নিয়ে বিতর্ক হয়েছে সভাতেও, ‘এ নিয়ে সভায় তুমুল বিতর্ক হয়েছে। তবে ড্যান (ভেট্টোরি) আমাদের বলেছে, ১২ মাস আগে যেমন ছিল, তার চেয়ে সে এখন অনেক কম চাপ অনুভব করছে।’ প্রশ্ন উঠেছে হাইপারফরম্যান্স ডিরেক্টর রজার মোরটাইমারকে নিয়েও। তাঁর মতো ক্রিকেটীয় অতীতহীন একজনকে এমন গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া নিয়ে অনেক সমালোচনা হয়েছে সংবাদমাধ্যমে। তবে মোলারের কিন্তু মোরটাইমারকে নিয়ে কোনো প্রশ্ন নেই, মোরটাইমার নাকি অসাধারণ কাজ করছেন!
সভায় তৃণমূল থেকে জাতীয় দল পর্যন্ত নিউজিল্যান্ড ক্রিকেটের সার্বিক অবস্থা খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে আছেন মোলার, সাবেক ক্রিকেটার স্টিভেন বক ও রব হার্ট, উচ্চ আদালতের বিচারক স্যার জন হ্যানসেন। কমিটিতে থাকবেন আরও তিন সাবেক ক্রিকেটার, যাঁদের নাম এখনো ঘোষণা করা হয়নি।
আগামী বিশ্বকাপের পর এমনিতেই নেতৃত্ব ছেড়ে দিতে চেয়েছেন ভেট্টোরি। তবে ভারতেও বাংলাদেশের সফরের পুনরাবৃত্তি হলে সে পর্যন্ত হয়ত অপেক্ষা করতে হবে না!

No comments

Powered by Blogger.