আল-কায়েদা নেতা আওলাকি পেন্টাগনে ভোজ করেছিলেন

যুক্তরাষ্ট্রের মোস্টওয়ান্টেড তালিকাভুক্ত আল-কায়েদা নেতা আনওয়ার আল-আওলাকি ৯/১১-এর হামলার পরপরই পেন্টাগনে সামরিক কর্মকর্তাদের সঙ্গে এক টেবিলে মধ্যাহ্নভোজ করেছিলেন বলে মার্কিন কর্মকর্তারা স্বীকার করেছেন। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেছেন, আমেরিকান মুসলমান এবং ইসলাম সম্পর্কে বক্তব্য দেওয়ার জন্য পেন্টাগনে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছিল।
মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ কয়েক দিন আগে প্রথমবারের মতো পেন্টাগনে আওলাকির মধ্যাহ্নভোজে অংশ নেওয়ার খবর ফাঁস করে দেয়। ফক্স নিউজের ওই প্রতিবেদনের বিষয়ে জিজ্ঞাসা করা হলে সামরিক মুখপাত্র কর্নেল ডেভ ল্যপান এএফপিকে বলেন, ৯/১১-এর পর আমেরিকায় অবস্থানরত মুসলমান সম্প্রদায় এবং ইসলাম ধর্মের বিভিন্ন দিক সম্পর্কে ধারণা নিতে আওলাকিকে পেন্টাগনে আমন্ত্রণ জানানো হয়। তিনি সেখানে এসব বিষয়ে বক্তব্য দেন এবং সামরিক কর্মকর্তাদের সঙ্গে মধ্যাহ্নভোজ করেন।
ইয়েমেনের বংশোদ্ভূত মার্কিন নাগরিক আনওয়ার আল-আওলাকি ৯/১১-এর হামলার আগে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের মসজিদে ইমামতি করতেন। এ ছাড়া ইসলাম ধর্ম সম্পর্কিত বক্তব্য দেওয়ার জন্যও তিনি বিখ্যাত ছিলেন। টুইন টাওয়ার হামলার কিছুদিন পরই ওই হামলায় অংশ নেওয়া তিনজনের সঙ্গে সিআইএ আওলাকির যোগাযোগ থাকার প্রমাণ পায়। গত বছরের নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের ফোর্ট হুড ক্যাম্পে নিদাল হাসান নামে যে মার্কিন সেনা কর্মকর্তা গুলি চালিয়ে ১৩ মার্কিন সেনাকে হত্যা করেন, তার সঙ্গেও আওলাকির ই-মেইল যোগাযোগ ছিল বলে প্রমাণ পাওয়া যায়। এ ছাড়া আরও কয়েকটি ব্যর্থ হামলার মূল হোতাদের সঙ্গেও তাঁর সরাসরি যোগাযোগ থাকার প্রমাণ পাওয়া গেছে বলে মার্কিন গোয়েন্দারা দাবি করেছেন।
এফবিআইয়ের তদন্তে ৯/১১-এর হামলাকারীদের সঙ্গে আওলাকির যোগসাজশের বিষয়টি ধরা পড়ে। ওই সময় তিনি আত্মগোপনে চলে যান। ধারণা করা হয়, আওলাকি বর্তমানে ইয়েমেনে অবস্থান করছেন এবং সেখান থেকেই আল-কায়েদা নেতা-কর্মীদের বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন।
ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়, ফোর্ট হুড ক্যাম্পে গুলিবর্ষণের ঘটনা তদন্ত করার সময় এফবিআইয়ের কর্মকর্তারা আওলাকির ব্যাপারে পেন্টাগনের কয়েকজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেন। একজন নারী কর্মকর্তা এফবিআইয়ের তদন্তকারীদের জানান, ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়ায় তিনি আওলাকির বক্তব্য শুনে মুগ্ধ হয়েছিলেন। আওলাকি সেখানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে ভাষণ দিচ্ছিলেন। ৯/১১-এর ঘটনার পর পেন্টাগন ইসলাম ধর্ম বিষয়ে বক্তব্য রাখার জন্য একজন আলেমকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিলে তিনিই আওলাকিকে পেন্টাগনে আনার ব্যবস্থা করেন। পেন্টাগনে তিনি যখন বক্তব্য দেন, তখন সেখানে উপস্থিত কয়েকজন কর্মকর্তা তাঁকে নাজেহাল করেছিলেন বলেও ওই নারী কর্মকর্তা জানিয়েছেন।

No comments

Powered by Blogger.