কায়রোর প্রথম নারী মিনিবাস চালক ওম আবদুল্লাহ

ওম আবদুল্লাহ হচ্ছেন কায়রোর প্রথম মহিলা মিনিবাস ড্রাইভার। তিনি বোরকা এবং পুরো মুখ ঢাকা নিকাব পরেই মিনিবাস চালান। তার মিনিবাসটি শুধু নারী যাত্রীদের জন্য। ওম আবদুল্লাহ ড্রাইভারের কাজ শুরু করেন গত বছর তার স্বামী মারা যাওয়ার পর। কিছু অর্থ আয় করাই ছিল তার উদ্দেশ্য। তিনি বলেন, আমি দেখলাম আমার চলতে হলে তো কিছু করতে হবে। ছেলেমেয়েদের বড় করতে হবে। তখন আমি গাড়ি চালানোর কথা ভাবলাম। গাড়ি চালানো একটা ভালো কাজ। আমি কাজটা পছন্দও করি। তবে এর আগে তিনি কোনোদিন মিনিবাস চালাননি। তিনি আরও বলেন, আমি ওদের বলেছি আমি শিখতে চাই। কোনো কাজ শেখাই খুব বেশি কঠিন নয়। মিনিবাস হচ্ছে কায়রোর অন্যতম জনপ্রিয় একটি গণপরিবহন।
ওম আবদুল্লাহকে ড্রাইভারের চাকরিটি দিয়েছেন মিনিবাস কোম্পানির প্রধান নির্বাহী ফাতিমা এবং তার স্বামী সায়েদ- যারা ওই কোম্পানির প্রতিষ্ঠাতা। ফাতিমা বলেন, ওম আবদুল্লাহ তার কাছে বেশ কয়েকবার এসেছিলেন চাকরি খোঁজে। আমি তাকে জিজ্ঞেস করলাম যে তিনি কি করতে চান। তিনি বললেন ‘আমি গাড়ি চালাতে চাই।’ কোম্পানিটি নারীদের কাজের জায়গায় বাচ্চাদেরও নিয়ে আসতে দেয়। তিনি বলেন, আমি গর্ভবতী অবস্থাতেও কাজ করেছি। তার নবজাত শিশুকে ডেস্কের পাশে প্রামে রেখেই তিনি অফিসের কাজ করেন। ওম আবদুল্লাহকে কাজ দেয়ার ব্যাপারে কিছু পুরুষ ড্রাইভার আপত্তি তুলেছিলেন। কেউ কেউ বলেছিলেন, এখন নারীরা কাজ করছে, আমাদের তো তাহলে বাড়িতে বসে থাকতে হবে। আমি তাদের বললাম, আপনারা যদি কাজ করতে না চান তাহলে নারীরাই করবে। তবে ধীরে ধীরে অবস্থাটা পাল্টাতে লাগল। ওম আবদুল্লাহ বলেন, এখন পুরুষ ড্রাইভাররা আমাকে তাদের সহকর্মী হিসেবেই দেখে এবং তারা খুশি। ওম আবদুল্লাহ আশা করছেন তার দৃষ্টান্ত দেখে ভবিষ্যতে আরও নারী ড্রাইভারের কাজ করতে অনুপ্রাণিত হবে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.