বাসর না করেই শহীদ সদ্য বিবাহিত, যুদ্ধে তুর্কি নারীরাও

সদ্য বিবাহিত তুর্কি এক সেনার দাফন সম্পন্ন হয়েছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে ওই সেনা সদস্য বিয়ে করেন। আফরিন অভিযানের প্রস্তুতি শুরু হলে তিনি তার বাসর ও বৌভাত অনুষ্ঠান স্থগিত করে যুদ্ধে অংশ নেন।
প্রায় দুই মাস আফরিনে যুদ্ধরত অবস্থায় বৃহস্পতিবার তিনি মারা যান। নিহত মোহাম্মদ দিনেক নামে এক তুর্কি সেনার মা ছেলের কফিন জড়িয়ে ধরে কাঁদতে জানান, তার সন্তান আফরিনে যাওয়ার আগে বলেছিল- এলাকাটি খুব কুয়াশাচ্ছন্ন। আমাকে দোয়া করবেন। আমরা ওখানে যাচ্ছি শহীদ হওয়ার জন্য। নিহত ২৪ বছর বয়সী আরেক তুর্কি সেনা হলেন বুরহান আকিকল। তার আত্মীয়রা জানান, আফরিনে যাওয়ার আগে তিনি বলেছিলেন, আমি যাচ্ছি শহীদ হতে। নিহত সেনা কর্মকর্তা আরিফ ডেমিরেলের লাশ যখন বিমান থেকে নামানো হয় তখন তার বোন মৃত ভাইয়ের উদ্দেশে বলেন, 'তোমাকে স্বাগতম, হে আমার শহীদ ভাই'। অন্যদিকে সিরিয়ার আফরিনের তুরস্কের চালানো 'অপারেশন অলিভব্রাঞ্চ' এ দেশটির নারী সদস্যরা অংশ নিয়েছেন। আফরিনে অভ্যন্তরে তুরস্ক সীমান্তবর্তী এলাকায় তারা সন্ত্রাসীদের প্রতিরোধে কাজ করছেন।
একই সঙ্গে সেখানে মোতায়েনকৃত সেনা ইউটিনগুলোর সার্বিক দেখভাল করছেন তারা। যেসব নারী যোদ্ধা অপারেশন অলিভ ব্রাঞ্চে অংশ নিয়েছেন তাদের অনেকেই ইতিপূর্বে অপারশন ইউফ্রেটিস শেল্ড এ অংশ নিয়েছিলেন। এবার তাদের সঙ্গে কয়েকজন নতুন নারী যোদ্ধা পাঠানো হয়েছে। অপারেশন অলিভব্রাঞ্চের এক আর্টিলারি ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করছেন নারী যোদ্ধা দিলেক আয়ান। তিনি হোয়েতজার নামের এক ধরণের অস্ত্র ব্যবহারের দায়িত্বে রয়েছেন। ওই অস্ত্র দিয়ে ৪০ কিলোমিটারের অভ্যন্তরের যেকোনো লক্ষ্যবস্তু ধ্বংস করা যায়।
সূত্র : ডেইলি সাবাহ

No comments

Powered by Blogger.