ভারত চায় বিশ্ব রেকর্ড, চীন ব্যবসা

আজ ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। জাতিসংঘ ঘোষিত দিবসটি এ বছর প্রথমবারের মতো পালিত হচ্ছে। এ উপলক্ষে ভারতের রাজধানী নয়াদিল্লিতে যোগসাধনার সবচেয়ে বড় আসর বসছে। গিনেস বুকে নাম লেখাতে ওই আয়োজনে সাড়ে ৩৭ হাজার মানুষ অংশ নেবে বলে আশা করা হচ্ছে। বিশ্বরেকর্ড গড়ার এ অনুষ্ঠানে উপস্থিত থাকছেন স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ফার্স্টপোস্ট এক প্রতিবেদনে জানায়, বার্তা সংস্থা রয়টার্স জানায়, মোদি সরকারের দেয়া প্রস্তাব গ্রহণ করে ২১ জুনকে প্রথম ‘আন্তর্জাতিক যোগ দিবস’ হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘ। আজ রোববার ভারতজুড়ে প্রথম আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠান হবে। রাজপথের অনুষ্ঠানে সাড়ে ৩৭ হাজার মানুষ অংশ নেবে বলে আশা করছে কর্তৃপক্ষ। কোনো একক স্থানে যোগের সবচেয়ে বড় আসর হিসেবে রাজপথের কালকের (২১ জুন) আয়োজনটি বিশ্বরেকর্ড হতে পারে। এ আয়োজনে ব্যবহৃত সাড়ে ৩৭ হাজার মাদুরের বড় অংশই আমদানি করা হচ্ছে চীন থেকে। ফার্স্টপোস্টে বলা হয়েছে,
‘রাজপথের যোগসাধনা : মেড ইন চায়না’। যোগ অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রত্যেকের জন্য আলাদা মাদুর ব্যবহার করতে হবে এমন শর্ত রয়েছে গিনেস বুকের পক্ষ থেকে। টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারতজুড়ে বিভিন্ন স্থানে আজ যোগসাধনার অনুষ্ঠান হবে। এসব অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রিসভার বিভিন্ন সদস্য অংশ নেবেন। সরকারি সূত্র জানিয়েছে, দিবসটি পালনে ৩০-৪০ কোটি রুপি খরচ হচ্ছে। এ দিন ডাকটিকিট প্রকাশ করবে সরকার। প্রধান অনুষ্ঠানটি হবে রাষ্ট্রপতি ভবন ও ইন্ডিয়া গেটের মধ্যবর্তী রাজপথে। সকাল ৬টা ৪০ মিনিটে রাজপথের অনুষ্ঠানস্থলে আসার কথা মোদির। প্রাথমিক প্রস্তাবনার পর কয়েক মিনিট কথা বলবেন তিনি। সকাল ৭টায় ৩৫ মিনিটের জন্য যোগে বসবেন মোদি। যোগগুরু বাবা রামদেবসহ চারজন বিশেষজ্ঞ রাজপথের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তাদের অনুশীলন ২৮টি বড় পর্দায় দেখানো হবে। রাজপথের অনুষ্ঠানে বেসামরিক-সামরিক কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেবেন।
প্রায় ৫০টি দেশের ৮০-১০০ জন বিদেশী এ অনুষ্ঠানে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। ভারতের সরকারি কর্মকর্তা জানান, রাজপথে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা-পরিকল্পনা নিয়েছে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী। গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথম ভাষণ দেন মোদি। তখন তিনি এমন একটি দিবসকে স্বীকৃতি দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান। মোদি বলেন, তিনি নিজে প্রতিদিন যোগ সাধনা করেন। এটি তার কর্মশক্তি জোগায়। যোগসাধনা করলে রাতে কম ঘুমালেও চলে। যোগব্যায়াম ও ভেষজ ওষুধকে জনপ্রিয় করতে নভেম্বরে মোদি ভারতে প্রথমবার এ বিষয়ে একজন মন্ত্রী নিয়োগ দেন। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য কর্মস্থলে যোগচর্চার একটি পরিকল্পনা নিয়েছেন মোদি।

No comments

Powered by Blogger.