তারেক রহমানের বিরুদ্ধে ১২ মামলা, গ্রেপ্তারি পরোয়ানা

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গতকাল দেশের বিভিন্ন স্থানে ১১টি মামলা করেছেন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার’ বলায় মানহানির অভিযোগে এসব মামলা করা হয়। এর মধ্যে কয়েকটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। এছাড়াও বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে ছাত্রলীগ। অন্যদিকে মামলা দায়েরের প্রতিবাদে বিক্ষোভ ও মিছিল করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। কোর্ট রিপোর্টার জানান, ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. ওয়ায়েজ কুরুনী খান চৌধুরীর আদালতে মামলা করেন আওয়ামী হকার্স লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবদুল মান্নান। শুনানি শেষে দ-বিধির ৪৯৯ ও ৫০০ ধারায় মানহানির অভিযোগ আমলে নিয়ে তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। তবে রাষ্ট্রদ্রোহ মামলায় রাষ্ট্রের অনুমোদন প্রয়োজন হওয়ায় ১২৪ (এ) ধারায় রাষ্ট্রদ্রোহের অভিযোগ আমলে নেননি আদালত। সেই সঙ্গে এ মামলায় অন্য আসামি বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছির উদ্দীন, বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাজেদুর রহমানের বিরুদ্ধে অভিযোগ আমলে নেননি আদালত। দলীয় সম্মানহানির অভিযোগ এনে আওয়ামী হর্কাস লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবদুল মান্নান মামলাটি করেন।
গত ১৮ই ডিসেম্বর বৃহস্পতিবার মানহানির অভিযোগে ঢাকার আদালতে দায়ের করা অপর একটি মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তাারি পরোয়ানা জারি করেন আদালত। মামলাটি করেন ঢাকা বারের আইনজীবী মোস্তাফিজুর রহমান দুলাল।
সিলেট অফিস জানায়, তারেক রহমানের বিরুদ্ধে সিলেটে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে। সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি রাহাত তরফদার বাদী হয়ে মহানগর হাকিম প্রথম আদালতে মামলাটি করেন। আদালতের বিচারক শাহেদুল করিম মামলাটি গ্রহণ করে সিলেট কোতোয়ালি মডেল থানা পুলিশকে রাষ্ট্রের অনুমতি নিয়ে ৫ই জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। মামলার বাদী পক্ষের আইনজীবী ও সিলেট জেলা জজ কোর্টের এডিশনাল পিপি শামসুল ইসলাম বলেন- তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত রাষ্ট্রদ্রোহ মামলাটি আদালত গ্রহণ করে রাষ্ট্রের অনমুতি সাপেক্ষে ৫ই জানুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। মামলার বাদীপক্ষে আদালতে আরও উপস্থিত ছিলেন এডভোকেট মইনুল ইসলাম, এডভোকেট নিজাম উদ্দিন, মো. লালা, এডভোকেট জসিম উদ্দিন, এডভোকেট প্রসেন কান্তি চক্রবর্তী, এডভোকেট রণজিত সরকার, এডভোকেট আজমল আলী, এডভোকেট আলা উদ্দিন।
সুনামগঞ্জ প্রতিনিধি জানান, তারেক রহমানের বিরুদ্ধে মামলা করেছেন সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি ফজলে রাব্বী স্মরণ। দুপুরে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শ্যামকান্ত সিনহার আদালতের এ মামলা করা হয়। মামলার সাক্ষীরা হলেন- জেলা ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি সুব্রত সরকার, মোশারফ হোসেন ইমন, বিধান তালুকদার, মনিরুজ্জামান মনির, ফয়সল আহমেদ, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিক চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রাসেল আহমেদ, মিন্টু চৌধুরী, স্বপন আহমেদ, শিপু আহমেদ, মনির আহমেদ, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ সুজন, বরুণ কান্তি দে সহ জেলা ছাত্রলীগের নেতাদেরকে। এছাড়াও জেলা স্বেচ্ছাসেবকলীগের সহসভাপতি মাসুক আহমেদ, কৃষি বিষয়ক সম্পাদক আবুল হাসান, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সুহেল রানাও মামলার সাক্ষী হন।
এদিকে, মামলা দায়েরের পর দুপুর আড়াইটায় আদালত প্রাঙ্গণ থেকে জেলা ছাত্রলীগের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় ট্রাফিক পয়েন্টে সমাবেশে মিলিত হয়। এ সময় বক্তব্য রাখেন জেলা যুবলীগের সিনিয়র সদস্য অ্যাডভোকেট মনীষ কান্তি দে মিন্টু, জেলা ছাত্রলীগের সভাপতি ফজলে রাব্বী স্মরণ, সিনিয়র সহসভাপতি সুব্রত সরকার, সাধারণ সম্পাদক রফিক চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রাসেল আহমদ, সুনামগঞ্জ কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রভাংশু তালুকদার বিপ্টু প্রমুখ।
মৌলভীবাজার প্রতিনিধি জানান, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মৌলভীবাজারে একটি মামলা করেছেন মৌলভীবাজার ছাত্রলীগের সভাপতি মো. জাকারিয়া। বিকালে এটি করা হয় সিনিয়র জ্যুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জুলফিকার আলীর এক নম্বর আমলী আদালতে।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামে আবারও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলাটি করেন বাঁশখালী উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শিহাবুল হক শিকদার। সকালে মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরীর আদালতে মামলাটি করা হয়। এর আগেও একই আদালতে আরেকটি মামলা করেছিল নগর ছাত্রলীগের আরেক নেতা। এই বিষয়ে বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট রণি কুমার দে মানবজমিনকে বলেন, কোতোয়ালি থানার ওসিকে ঘটনা খতিয়ে দেখে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। নগর ছাত্রলীগ নেতারা জানান, গত ১৮ই ডিসেম্বর চট্টগ্রামে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে আরেকটি মামলা করেন মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। একই মামলায় বিচারক কোতোয়ালি থানার ওসিকে বিষয়টি তদন্ত করার নির্দেশ দেন। এতে নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমুসহ চার নেতাকে সাক্ষী করা হয়েছে। ২৭শে ডিসেম্বর মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন আদালত।
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। মামলাটি করেন বগুড়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. মাশরাফি হিরো। মামলার আইনজীবী মো. জাকির হোসেন নবাব জানান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (২)-এ মামলাটি দাখিল করা হয়েছে। বিচারক মো. ফেরদৌস ওয়াহিদ মামলাটি গ্রহণ করেছেন। মামলার আইনজীবী মো. জাকির হোসেন নবাব জানান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (২) এ মামলাটি দাখিল করা হয়েছে। বিচারক মো. ফেরদৌস ওয়াহিদ মামলাটি গ্রহণ করে বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)’কে তদন্ত করে আগামী ১০দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।
ভোলা প্রতিনিধি জানান, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ভোলার আদালতে ফৌজদারি মামলা করা হয়েছে। দুপুরে জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাকিব শিকদার বাদী হয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা করেন। আদালতের বিজ্ঞ বিচারক এমএ রব হাওলাদার মামলাটি আমলে নিয়ে তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তিমূলক বক্তব্য রাখার প্রতিবাদে আদালত চত্বরে আওয়ামী লীগ সমর্থিত ভোলা জেলা বারের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুন্নবীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। এছাড়াও বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রলীগ। এতে জেলা ছাত্রলীগ সভাপতি আবিদুল আলম, সাধারণ সম্পাদক আখতার হোসেনসহ দলীয় অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। অপরদিকে, তারেক রহমানের বিরুদ্ধে মামলার প্রতিবাদে ছাত্রদল একটি বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে।
রাঙ্গামাটি প্রতিনিধি জানান, রাঙ্গামাটিতে তারেক জিয়ার বিরুদ্ধে মামলা করেছে জেলা ছাত্রলীগের সভাপতি শাহ এমরান রোকন। রাঙ্গামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই মামলা করেন। দুপুরে আইরিন পারভীনের এজলাসে মামলা করা হয়। এ সময় বিচারক তারেক জিয়াকে ১৫ই জানুয়ারির মধ্যে আদালতে হাজির হওয়ার সমন জারি করেন। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার প্রতিবাদে রাঙ্গামাটিতে বিক্ষোভ করে জেলা ছাত্রলীগ। সকাল এগারোটায় রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাঙ্গামাটি জেলাপ্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। জেলা ছাত্রলীগের সভাপতি শাহ এমরান রোকন ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সাইদুলের পরিচালনায় এতে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুর রহমান, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ কাজল, শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রাশেদ, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবদুর জব্বার সুজন।
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জের আদালতে বিএনপির যুগ্ম মহাসচিব তারেক রহমানের বিরুদ্ধে একটি মানহানির মামলা দায়ের করা হয়েছে। বেলা ১২টার দিকে মুন্সীগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এক নম্বর আমলী আদালতে এ মামলাটি করা হয়। ওই আদালতের বিচারক মো. হারুন-অর-রশীদ মামলাটি আমলে নিয়ে তারেক রহমানের বিরুদ্ধে সমন জারি করেন। শহরের মধ্য কোর্টগাঁও এলাকার বাসিন্দা ও শহর ছাত্রলীগের সভাপতি মো. নছিবুল ইসলাম নোবেল বাদী হয়ে ১০০০ কোটি টাকার এ মানহানি মামলা করেন। মামলার বাদী পক্ষের আইনজীবী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এডভোকেট আবু সাইদ বলেছেন, আদালতের বিচারক আগামী ২৫শে জানুয়ারির মধ্যে তারেক রহমানকে আদালতে সশরীরের হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।
চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, তারেক রহমানের বিরুদ্ধে চুয়াডাঙ্গার আদালতে মানহানির মামলা দায়ের করেছে জেলা ছাত্রলীগ। চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ সভাপতি শরিফ হোসেন বাদী হয়ে রোববার বেলা ১২টায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শেখ মো. আমিনুল ইসলামের আদালতে এ মামলা করেন। বাদী পক্ষের আইনজীবী তসলিম উদ্দিন জানান আদালত মামলাটি আমলে নিয়ে পরবর্তী ধার্য তারিখে পত্রিকায় প্রকাশিত সংবাদের কপি জমা দেয়ার আদেশ দিয়েছেন।
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, কিশোরগঞ্জের আদালতে পৃথক দু’টি মামলা হয়েছে। দু’টি মামলারই বাদী কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি শফিকুল গণি ঢালী লিমন। কিশোরগঞ্জের এক নম্বর আমলি আদালতে বাদীর পক্ষে অ্যাডভোকেট অজয় কুমার দাস তারেক রহমানের বিরুদ্ধে এক মামলায় রাষ্ট্রদ্রোহিতার ও অপর মামলায় মানহানির পৃথক অভিযোগ দায়ের করেন। আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলাউল আকবর মানহানির অভিযোগে দায়ের করা মামলাটি আমলে নিয়ে আসামি তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এছাড়া রাষ্ট্রদ্রোহের অভিযোগের মামলাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে কিশোরগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)’কে রেকর্ড করার জন্য আদেশ দিয়েছেন আদালত। উভয় মামলায় জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন মোল্লা সুমনসহ পাঁচ জনকে সাক্ষী করা হয়েছে। জেলা ছাত্রলীগ সভাপতি শফিকুল গণি লিমন নেতা-কর্মীদের নিয়ে মিছিল করে গিয়ে মামলা দুটি দায়ের করেন। এছাড়া কালেক্টরেট প্রাঙ্গণের রাস্তায় তারেক রহমানের কুশপুত্তলিকা দাহ করে কিছুক্ষণের জন্য সড়ক অবরোধ কর্মসূচি পালন করে ছাত্রলীগ।
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে জানান, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ময়মনসিংহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আদালতে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি দায়ের করেছেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব। আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আহসান হাবিব মামলাটি আমলে নিয়ে তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন বলে মামলার কৌশলী এডভোকেট ফজলুল হক জানিয়েছেন।

No comments

Powered by Blogger.