মিসরের বিলুপ্ত পার্লামেন্টের অধিবেশন তুরস্কে

মিসরের ২০১২ সালের বিলুপ্ত পার্লামেন্টকে বৈধ হিসেবে দাবি করে তুরস্কের ইস্তাম্বুলে অধিবেশন করেছে মুসলিম ব্রাদারহুড শনিবার ওই অধিবেশনে অনুষ্ঠিত হয়। অধিবেশনে পূর্বের বহু সদস্য অংশ নিয়েছেন। তারা বলেছেন, এ অধিবেশনের মাধ্যমে পার্লামেন্টের কার্যক্রম নতুন করে শুরু হল এবং মিসরের সরকারের পতন না হওয়া পর্যন্ত ইস্তাম্বুলেই পার্লামেন্টের কার্যক্রম পরিচালিত হবে।
তারা জোর দিয়ে বলেন, মিসরের বর্তমান সরকার অবৈধ এবং তারা যেসব সিদ্ধান্ত নিচ্ছে সেগুলোরও কোনো মূল্য নেই। মিসরের সর্বোচ্চ সামরিক পরিষদ ২০১২ সালে দেশটির সংসদের নিুকক্ষ এবং ২০১৩ সালে উচ্চকক্ষ ভেঙে দেয়। কিন্তু ওই পার্লামেন্টের সদস্যরা সরাসরি জনগণের ভোটে নির্বাচিত হয়েছিলেন। এ কারণে তারা এখন তাদের বৈধ এমপি হিসেবে মনে করেন।
মিসরকে যুক্তরাষ্ট্রের ১০ হেলিকপ্টার : মিসরকে সামরিক সহায়তা দেয়ার ওপর স্থগিতাবস্থা আংশিকভাবে তুলে নেয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্র মিসরকে ১০টি অ্যাপাশে হেলিকপ্টার দিয়েছে। শনিবার যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা এ কথা জানান। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মিসরের নতুন নেতৃত্বকে সিনাই উপদ্বীপে সন্ত্রাসবাদবিরোধী অভিযানে সহায়তার জন্য শিগগির এসব বিমান পাঠানোর প্রতিশ্র“তি দিয়ে আসছিলেন। এক মার্কিন কর্মকর্তা এএফপিকে বলেন, কয়েক সপ্তাহ আগে বিমানগুলো ওখানে পৌঁছেছে।

No comments

Powered by Blogger.