গাড়ি থেকে টেনে নামিয়ে অভিনেত্রীকে চড়

মুম্বইয়ের জুহুর ব্যস্ত রাস্তা দিয়ে দুরন্ত গতিতে ছুটে চলেছে একটি গাড়ি। সময় আন্দাজ সন্ধ্যে সাড়ে ৭টা। বাধ সাধল যানজট। চালকের আসনে এক সুন্দরী মহিলা। ঘন ঘন ঘড়ি দেখছেন। হঠাত্ই সামনে দাড়িয়ে থাকা একটি গাড়ি থেকে দুজন যুবক নেমে এলেন। কিছু বুঝে ওঠার আগেই গাড়ি থেকে ওই মহিলাকে নামিয়ে সপাটে একটি চড় কষিয়ে দিলেন। এর পর চড়ের পর চড়। সেই সঙ্গে অশ্রাব্য গালিগালাজ। প্রায় ১০ মিনিট ধরে চলল এই কাণ্ড। তবে থেমে থাকেননি ওই মহিলাও। নিজেকে বাঁচানোর সঙ্গে সঙ্গে ওই যুবকদের কলার টেনে ধরে পাল্টা আক্রমণের চেষ্টাও করেন তিনি। ততক্ষণে নাটক দেখতে রাস্তায় শতাধিক লোকের ভিড়। পৌঁছে গিয়েছে পুলিশও। লোকজনের ভিড় ঠেলে ওই মহিলার কাছে পৌঁছে পুলিশ তো হতবাক। আরে! ইনি যে অভিনেত্রী যোগিতা দান্ডেকর। পরিচালক মধুর ভাণ্ডারকরের জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি ট্রাফিক সিগন্যাল-এ অভিনয় করেছেন তিনি। তবে কি না মুম্বইয়ের এই ট্রাফিক-ই শেষমেশ কাল হল ট্রাফিক সিগন্যাল খ্যাত মরাঠি অভিনেত্রী যোগিতার। চড় মেরে রাতারাতি খবরের শিরোনামে চলে এসেছেন ওই দুই নিগ্রহকারী যুবক। এক জন ব্যবসায়ী হংসরাজ সুরানা এবং অন্য জন তাঁর গাড়িক চালক কৃষ্ণ কুমার বিদ্যানাথ। তবে আপাতত তাঁরা পুলিশ হেফাজতে।
ঠিক কী হয়েছিল ওই দিন?
অভিনেত্রী জানান, গত মঙ্গলবার সিদ্ধিবিনায়ক মন্দির থেকে ফিরছিলেন তিনি। মাঝপথে তাঁর গাড়িটি যানজটে আটকে পড়ে। তখনই সামনের একটি গাড়ি থেকে দুজন নেমে এসে তাঁকে মারধর করতে শুরু করেন। চিত্কার করলেও তাঁকে সাহায্য করতে কেউ এগিয়ে আসেননি। অথচ সামনে তখন শতাধিক লোক। তিনি নিজেই নিজেকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা চালান। পরে পুলিশ এসে পড়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ওই দিনই মুম্বইয়ের সান্তাক্রুজ থানায় নিগ্রহকারীদের নামে লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। এই অভিযোগের ভিত্তিতেই সুরানা ও কৃষ্ণকে গ্রেফতার করেছে পুলিশ। অভিনেত্রী জানিয়েছেন, তাঁর পিঠে মারাত্মক ভাবে আঘাত করেছেন সুরানা। তবে থেমে থাকেননি তিনিও। কলার টেনে পাল্টা আঘাত শানিয়েছেন। তাঁর সাহসিকতার পরিচয় আগেও মিলেছে। ২০১১-এ অণ্ণা হজারের সমর্থনে সারা গায়ে জাতীয় পতাকা এঁকে নিজের টপলেস ছবি প্রদর্শন করেছিলেন তিনি।
পুলিশ জানিয়েছে, সুরানা মুম্বইয়ে একটি বহুজাতিক সংস্থার অধিকর্তা। তবে ওই অভিনেত্রীর উপর তাঁর এই আক্রোশের কারণ অবশ্য জানা যায়নি। মুম্বই পুলিশের ডেপুটি কমিশনার (জোন ৯) সত্যনারায়ণ চৌধুরী বলেন, অভিনেত্রীর লিখিত অভিযোগের ভিত্তিতেই সুরানা ও তাঁর গাড়ির চালককে গ্রেফতার করা হয়েছে। জামিন না পাওয়া অবধি তাঁরা পুলিশি হেফাজতেই থাকবেন। ঘটনার তদন্ত শুরু হয়েছে। আটকদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারায় (হেনস্থা, অশালীন আচরণ এবং জোরজবরদস্তি আঘাত করা) মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।
অভিনেত্রীদের উপর বারংবার এই অশালীন আচরণে রীতিমতো নড়েচড়ে বসেছে প্রশাসন। চলতি মাসেই খাটো পোশাক পরার অপরাধে একটিরিয়্যালিটি শো-এর সঞ্চালক তথা অভিনেত্রীকে সপাটে চড় কষিয়েছিলেন এক জুনিয়র আর্টিস্ট। তার পর ফের এই ঘটনা। আপাতত দোষীদের উপযুক্ত শাস্তিই চাইছেন ট্রাফিক সিগন্যাল-এর যোগিতা।
- আনন্দবাজার

No comments

Powered by Blogger.