প্রতিদিন ৩ লিটার পানি খান : বয়স কমান ১০ বছর

প্রতিদিন ৩ লিটার করে পানি খান। বয়স কমান ১০ বছর।  তবে যারা অল্পবয়সী তাদের বয়স ঠিক ১০ বছর কমবে না। কিন্তু কম বয়স থেকেই পানি খাওয়ার অভ্যাসটা গড়ে তুলতে পারলে আপনার চেহারা থাকবে সমবয়সীদের চেয়ে উজ্জ্বল।
সম্প্রতি যুক্তরাজ্যের বাসিন্দা সারাহ স্মিথ পানি খাওয়ার এ অভ্যাসটি শুরু করেন। দেখা গেছে মাত্র ২৮ দিনের মাথায় তার চেহারা উজ্জ্বল হয়ে উঠেছে। ৪২ বছর বয়সি এ নারী প্রচণ্ড মাথা ব্যথা ও হজমের দুর্বলতায় ভোগছিলেন। পরে স্নায়ু বিশেষজ্ঞ এবং পুষ্টি বিশেষজ্ঞর সাথে পরামর্শ করে পানি খাওয়ার অভ্যাসটি গড়ে তুলেন। দুই সন্তানের জননী সারাহ স্মিথ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে বলেন, আমার দুই চোখের নিচে কালশিটে দাগ পড়েছিলো। ত্বকে একদম দীপ্তি  ছিলো না। দেখলে মনে হতো মৃত মানুষের ত্বক। কিন্তু ২৮ দিন পানি খাওয়ার পরই আমি দারুণ ফলাফল পেলাম। মনে হলো আমার বয়স ১০ বছর কমে গেছে।
তিনি বলেন, এক গবেষণায় জানানো হয়েছে যুক্তরাজ্যের প্রতি পাঁচজনের একজন প্রয়োজনের তুলনায় কম পানি খায়। অথচ আমাদের শরীরের অঙ্গগুলোর শৃঙ্খলা পানির ওপরই নির্ভর করে। পানি শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ থেকে বিষাক্ত পদার্থ ধুয়ে নেয়। কোষে পুষ্টি জোগায়। নাক, কান ও গলার টিস্যুকে আর্দ্র রাখে। পর্যাপ্ত পানি না খেলে শরীরের অঙ্গগুলো কাজ করার ক্ষমতা হারাতে থাকে। তাই আমি নিয়মিত তিন লিটার করে পানি খাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

No comments

Powered by Blogger.