স্টকহোমের কাউন্সিলর নির্বাচিত হলেন বাংলাদেশি by সাহেদ ইব্রাহীম নবী

সুইডেনের স্টকহোম পৌর কাউন্সিলের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন সুইডিশ-বাংলাদেশি লিও আহমেদ। গত ১৪ সেপ্টেম্বর ভোট গ্রহণের পর কয়েক দিন আগে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। সুইডিশ পার্লামেন্ট নির্বাচনে জয়লাভকারী বিরোধী জোটভুক্ত বামপন্থী দল ভ্যানস্টার পার্টির মনোনীত প্রার্থী ছিলেন তিনি। পার্লামেন্ট নির্বাচনও একই দিনে অনুষ্ঠিত হয়।
লিও আহমেদ ভ্যানস্টার পার্টির স্টকহোম অঞ্চলের সহসভাপতি। তিনি বলেন, ‘জাতীয় নির্বাচনে জয়লাভের পর আমাদের দল কোয়ালিশনে সরকার গঠন করতে যাচ্ছে, তাই নির্বাচিত সিটি কাউন্সিলর হিসেবে সহজ হবে ইমিগ্রান্টদের জন্য কাজ করতে।’
উল্লেখ্য, এবারের পার্লামেন্ট নির্বাচনে বর্ণবাদী দল সুইডিশ ডেমোক্রেটসের অভাবনীয় উত্থান ঘটেছে দেশটিতে। ২০১০ সালের নির্বাচনে ৫.৭ শতাংশ ভোট পেয়ে পার্লামেন্টে ২০টি আসন দখল করলেও ২০১৪ সালে এসে তারা ভোট পেয়েছে ১২.৮৬ শতাংশ। এবার পার্লামেন্টে তাদের আসন ৪৯টি। দলটি ইমিগ্রান্ট–বিরোধী। এই ফলাফল রীতিমতো অশনিসংকেত।
চার বছর আগে বর্ণবাদের উত্থানই লিও আহমেদকে উদ্বুদ্ধ করেছিল সুইডেনের মূলধারার রাজনীতিতে মিশে যেতে। অবশ্য ভ্যানস্টার পার্টির সঙ্গে তাঁর সম্পৃক্ততা আট বছর আগে থেকেই। পড়াশোনার পাশাপাশি দলটির ছাত্র ফ্রন্টের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন তিনি। পরে দলের স্টকহোমের সিস্তা অঞ্চলের সভাপতি নির্বাচিত হন। এই দায়িত্বের পাশাপাশি দলের স্টকহোমের নির্বাহী কমিটির সদস্য হিসেবে তিন বছর কাজ করার পর চলতি বছরের শুরুতেই সহসভাপতির দায়িত্ব পান।
লিও আহমেদের হৃদয়ে যথারীতি লাল-সবুজের বাংলাদেশ। তাঁর জন্ম ঢাকায়। সুইডেনে স্থায়ীভাবে বাস করেন ১৯৯৭ সাল থেকে। শিক্ষকতা করেন স্টকহোমের একটি কিন্ডারগার্টেনে। শিক্ষকতা আর রাজনীতির পাশাপাশি ইমিগ্রেশন ও সামাজিক নানা কর্মকাণ্ডে যুক্ত তিনি।

No comments

Powered by Blogger.