ফিলিস্তিনিদের ঘরবাড়ি গুঁড়িয়ে দাও

জেরুজালেম রক্ষায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে আবারও যুদ্ধের শপথ নিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেন, এই যুদ্ধ আমাদের জেরুজালেম রক্ষার যুদ্ধ। তিনি এই যুদ্ধের নাম দেন ‘ব্যাটল ফর জেরুজালেম’। মঙ্গলবার জেরুজালেমের ইহুদি উপাসনালয়ে হামলার পর এই ঘোষণা দেন নেতানিয়াহু। এসময়, ইসরাইলি সেনাবাহিনীকে ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংস করে দেয়ার নির্দেশ দেন নেতানিয়াহু।
জেরুজালেমকে ইহুদিদের আদি বাসস্থান হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘যারা আমাদেরকে আমাদের রাষ্ট্র ও রাজধানী থেকে উৎখাত করতে চায় তারা সফল হবে না।’ ঘোষণায় পাশাপাশি ইসরাইলি জনগণকে একত্রিত থাকার ও আইন নিজ হাতে তুলে না নেয়ার আহ্বান জানান তিনি। এদিকে জেরুজালেমে এখনও ইসরাইলি সেনা ও ফিলিস্তিনিদের মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষ অব্যাহত রয়েছে।
এদিকে প্রধানমন্ত্রীর এ ঘোষণার পর, ইসরাইলি সৈন্যরা বুধবার ফিলিস্তিনের এক আÍঘাতী গাড়ি হামলাকারীর বাড়ি গুঁড়িয়ে দিয়েছে। ওই ব্যক্তি গত মাসে জেরুজালেমের একটি ট্রাম স্ট্যান্ডে গাড়ির ধাক্কা দিয়ে এক ইসরাইলি নারী ও এক শিশুকে হত্যা করে।
ইসরাইল সামরিক বাহিনী জানায়, গত ২২ অক্টোবর জেরুজালেমের একটি ট্রাম স্টেশনে গাড়ির ধাক্কা দিয়ে দুই জনকে হত্যার জন্য দায়ী সন্ত্রাসী আব্দেল রহমান শালৌদির বাড়ি গুঁড়িয়ে দেয়া হয়েছে। তার বাড়ি পূর্ব জেরুজালেমের সিলওয়ান এলাকায়। গাড়ি ধাক্কা দিয়ে দুই জনকে হত্যার পর পালিয়ে যাওয়ার সময় ইসরাইলি পুলিশ কর্মকর্তার গুলিতে ওই ব্যক্তি গুরুতর আহত হয়। পরে হাসপাতালে তার মৃত্যু হয়। মঙ্গলবার পাঁচ ইসরাইলি ও এক ফিলিস্তিনি নিহতের ঘটনার পর থেকে জেরুজালেমে উত্তেজনা অব্যাহত রয়েছে। আল-রামের কাছে ইসরাইলি সেনা ও ফিলিস্তিনিদের মধ্যকার এক সংঘর্ষে অন্তত ১০ ফিলিস্তিনি আহত হয়েছে।
দক্ষিণ জেরুজালেমের সুর বাহের এলাকায় আহত হয়েছে অন্তত ২৫ ফিলিস্তিনি। অধিকৃত পশ্চিমতীরের উরিফ গ্রামের একটি বিদ্যালয়ে হামলা চালিয়েছে ইহুদিরা। ইহুদিদের ছোড়া রাবার বুলেটের আঘাতে আহত পাঁচ ফিলিস্তিনিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পশ্চিমতীরের দক্ষিণে হেবরন এলাকায় রাজপথে ফিলিস্তিনিদের গাড়িতে হামলা চালিয়েছে ইহুদিরা।
এর আগে পশ্চিম জেরুজালেমে ইহুদিদের এক উপাসনালয়ে দুই ফিলিস্তিনির হামলায় পাঁচজন নিহত হয়। চার রাবি (ইহুদি ধর্মযাজক) ঘটনাস্থলেই গুলিতে নিহত হন। অপর এক পুলিশ আহতাবস্থায় মৃত্যুবরণ করেন।
একই দিন ইসরাইলি নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হাতে এক ফিলিস্তিনি যুবক নিহত হন। বিবিসি।

No comments

Powered by Blogger.