শত বছরেও সামাজিক মর্যাদা থাকে অটুট

উত্তরাধিকারসূত্রে মানুষ যে সামাজিক মর্যাদা অর্জন করে, তা যেকোনো ব্যক্তির কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। এটি এমন এক গুণ যা তাঁর পুরো জীবনধারাতেই প্রভাব বিস্তার করতে পারে। এমনকি শত শত বছরেও তার হেরফের হয় না। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের একদল গবেষক এ তথ্য জানিয়েছেন। এ গবেষণা প্রতিবেদন হিউম্যান নেচার সাময়িকীতে প্রকাশিত হয়েছে।
গবেষকেরা বলছেন, সামাজিক মর্যাদা প্রজন্মের পর প্রজন্ম ধরে পরিবারের ওপর প্রভাব বিস্তার করে চলে। এটি মানুষের শারীরিক উচ্চতার চেয়েও বেশি প্রভাবশালী। এই প্রভাব কয়েক শতাব্দীতেও অপরিবর্তিত থাকে। ইংল্যান্ডের মানুষের ক্ষেত্রে প্রাক-শিল্পযুগের তুলনায় ২০১২ সালেও এই পরিবার ও সামাজিক মর্যাদার পারস্পরিক সম্পর্কের তেমন হেরফের হয়নি।
সাধারণভাবে প্রচলিত ধারণা হলো, পূর্বপুরুষের শারীরিক উচ্চতা জিনগতভাবে পরবর্তী প্রজন্মের উচ্চতার ওপর প্রভাব ফেলে। কিন্তু বর্তমান গবেষণায় দেখা যাচ্ছে, উচ্চতার চেয়েও সামাজিক মর্যাদার ব্যাপারটা বেশি প্রভাবশালী।
যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব ইকোনমিকসের গবেষক নেইল কামিন্সের সঙ্গে যৌথভাবে গবেষণায় নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক গ্রেগরি ক্লার্ক। তিনি বলেন, পরিবারের সদস্যদের চারিত্রিক উত্তরাধিকারের ধরন থেকেই অন্য প্রজন্মে এগিয়ে যায় এই সামাজিক মর্যাদা।
সামাজিক মর্যাদার সঙ্গে সাধারণত পারিবারিক শিক্ষা, আয়-উপার্জন, সম্পদ, পেশা ও স্বাস্থ্যের মতো বিষয়গুলো যুক্ত রয়েছে।

No comments

Powered by Blogger.