তাল মেলাতে পারছে না বিটিভি, বেতার ও এফডিসি

আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারছে না তথ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানগুলো। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও বাংলাদেশ বেতার এখনও গতানুগতিক ধারাতেই চলছে। আর চলচ্চিত্রে সম্প্রতি আধুনিকতার ছোঁয়া লাগলেও এতে কোনো কৃতিত্ব নেই বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি)। শুটিং, এডিটিংসহ প্রায় সবকিছুই হয়ে থাকে দেশের বাইরে থেকে।
বুধবার জাতীয় সংসদ ভবনে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে অসন্তোষ প্রকাশ করে কমিটির সদস্যরা। প্রতিষ্ঠানগুলোকে নতুনরূপে ঢেলে সাজানোর সুপারিশ করেন তারা। একইসঙ্গে এসব প্রতিষ্ঠানের জন্য বরাদ্দকৃত বাজেট আরও বাড়িয়ে সৃজনশীল অনুষ্ঠানমালা নির্মাণের লক্ষ্যে গুণীব্যক্তিদের প্রতিষ্ঠানগুলোতে যুক্ত করার সুপারিশও করা হয়েছে।
কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও সুকুমাররঞ্জন ঘোষ অংশ নেন। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএসএম মাহবুবুল আলম, পিআইডির প্রধান তথ্য কর্মকর্তা তছির আহম্মদ, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক আবদুল মান্নান, বাংলাদেশ বেতারের মহাপরিচালক কাজী আখতার উদ্দিন আহম্মেদ, জাতীয় গণমাধ্যম ইন্সটিটিউটের মহাপরিচালক একেএম নেছার উদ্দিন ভূঞা এবং ডিএফপির মহাপরিচালক মো. লিয়াকত আলী খানসহ তথ্য মন্ত্রণালয়ের বিভিন্ন দফতরের প্রধানরা বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে ১৯৭৫ সালের পর মুক্তিযুদ্ধের সঠিক চেতনা উল্টোদিকে ঘুরিয়ে দেয়ার প্রবণতা রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। এছাড়া বৈঠকে গার্মেন্ট, জনসম্পদ, মৎস্য, চামড়া প্রভৃতি সেক্টরের সাফল্যগাথা জনগণের সামনে তুলে ধরার পরামর্শ দেয়া হয়েছে। কমিটি চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরকে (ডিএফপি) মানসম্মত চলচ্চিত্র নির্মাণে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে।

No comments

Powered by Blogger.