পাক-রুশ মাইলফলক সামরিক চুক্তি সই

পাকিস্তান ও রাশিয়ার মধ্যে সামরিক ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে একটি মাইলফলক চুক্তি সই হয়েছে। পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উপমহাদেশে শান্তি ও নিরাপত্তা আনতে এ চুক্তি অগ্রণী ভূমিকা পালন করবে।
বৃহস্পতিবার ৪১ সদস্যের প্রতিনিধি দল নিয়ে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু পাকিস্তান সফর করেন। সফরে তিনি পাক প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফের সঙ্গে বৈঠক করার পর চুক্তি সই করেন। খবর এএফপির।
চুক্তির পর দুদেশের প্রতিরক্ষা খাতে সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন খাজা আসিফ। তবে চুক্তির বিস্তারিত বিষয় জানানো হয়নি। এক বিবৃতিতে বলা হয়েছে, যখন আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে তখন রাশিয়া ফেডারেশনের প্রতিরক্ষামন্ত্রীর এ সফর অনুষ্ঠিত হল। দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক উন্নয়নের অংশ হিসেবে এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য দুদেশ এখন থেকে হাত বাড়িয়ে দিতে পারবে।
দীর্ঘদিন ধরে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ ছিল রাশিয়া। কিন্তু বিগত কয়েক বছর ধরে আমেরিকার সঙ্গে সামরিক সম্পর্ক উন্নয়নের ফলে রাশিয়া পাকিস্তানের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।
গত জুন মাসে রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছিল, পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রির বিষয়ে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মস্কো এবং সামরিক হেলিকপ্টার বিক্রির বিষয়ে ইসলামাবাদের সঙ্গে আলোচনা চলছে। বৃহস্পতিবার সকালের দিকে পাকিস্তানের কয়েকটি গণমাধ্যম জানিয়েছিল, প্রাথমিকভাবে পাকিস্তান রাশিয়ার কাছ থেকে ২০টি এমআই-৩৫ হেলিকপ্টার কিনছে। সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গেও বৈঠক করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছেন, তার দেশ রাশিয়ার সঙ্গে বহুমুখী সম্পর্ক প্রতিষ্ঠা করতে আগ্রহী। তিনি বলেন, পাকিস্তান ও রাশিয়ার মধ্যে বর্তমানে মাত্র ৫৪ কোটি ডলারের বাণিজ্য চলছে, যা মোটেই বাণিজ্য সম্ভাবনার কথা বলে না। তিনি পাকিস্তানের বিভিন্ন খাতে বিশেষ করে জ্বালানি খাতে বিনিয়োগ করতে রুশ ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

No comments

Powered by Blogger.