মানুষ প্রথম বসতি স্থাপন করে পৃথিবীর ছাদে

গবেষকরা বৃহস্পতিবার জানিয়েছেন, ৩ হাজার ৬০০ বছর আগে মানুষ তিব্বত মালভূমিতে বসবাস শুরু করে বলে ধারণা করা হচ্ছে। এ ধরনের উচ্চতায় মানবজাতির এটি প্রথম বসবাস বলে মনে করা হয়।
মার্কিন জার্নাল সায়েন্সে প্রকাশিত এক সমীক্ষায় বলা হয়, তখন থেকে মানুষ পৃথিবীর ছাদ হিসেবে পরিচিত তিব্বত মালভূমির প্রায় ৩ হাজার ৪০০ মিটার উচ্চতায় স্থায়ীভাবে বসতি স্থাপনে সমর্থ হয় এবং তারা সেখানে চাষাবাদ ও পশুপালন শুরু করে। ব্রিটেনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, চীন ও যুক্তরাষ্ট্রের গবেষকরা জানান, তারা মধ্যপ্রাচ্যের তথাকথিত ফার্টাইল ক্রিসেন্ট থেকে গম ও বার্লি আমদানি এবং চীন থেকে আনা গুল্মবিশেষ উদ্ভিদ রোপণ ও পশু শিকার করে জীবন ধারণ করে। বিজ্ঞানীরা এ সমীক্ষার জন্য বিভিন্ন প্রাণীর দাঁত, হাড় ও গাছপালার বিভিন্ন অংশ নিয়ে গবেষণা করেন। ক্যামব্রিজের প্রত্নতত্ত্ব বিভাগের বিশিষ্ট গবেষক মার্টিন জোনস বলেন, এমন উচ্চতায় বছরব্যাপী বেঁচে থাকা লোকজনকে বাস্তবে অনেক কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়।
প্রায় ২০ হাজার বছর আগে এ মালভূমিতে বিক্ষিপ্তভাবে মানুষের উপস্থিতি শনাক্ত করা হয়। গবেষকরা জানান, পশু শিকার করতেই মানুষ প্রথমে তিব্বত মালভূমিতে যায় বলে ধারণা করা হয়। গবেষকরা তিব্বত মালভূমির উত্তরাঞ্চলের প্রায় ৮০০ মাইল এলাকাজুড়ে ৫৩টি স্থানে বিভিন্ন প্রাণী ও গাছপালা পরীক্ষা-নিরীক্ষা করে এমন ধারণা পোষণ করেন। এএফপি

No comments

Powered by Blogger.