বড়লোক হওয়া মানেই সুখের দেখা নয়

অনেকেই অর্থের পেছনে ছুটে বেড়ান, বড়লোক হতে চান। ভাবেন, অনেক টাকা হলেই বুঝি অনেক সুখ মেলে! কিন্তু এই ধনী হওয়ায় যন্ত্রণা আছে, সেইসঙ্গে আছে চাপ। এই চাপের কথা স্বীকার করেছেন আলিবাবার প্রতিষ্ঠাতা ও চীনের সবচেয়ে ধনী ব্যক্তি জ্যাক মা। দ্য ইন্ডিপেনডেন্টের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
জ্যাক মার বর্তমান সম্পদের আর্থিক মূল্য প্রায় দুই হাজার ৩৯০ কোটি মার্কিন ডলার। কিন্তু এই বিশাল অর্থ-সম্পদের মালিক জ্যাক মা বলেছেন, বড়লোক হওয়া মানেই সুখী হওয়া নয়।আজ থেকে ১৫ বছর আগে নিজের ঘরে বসে ই-কমার্স সাইট আলিবাবা প্রতিষ্ঠা করেছিলেন তিনি। ১১ নভেম্বর চীনের সিঙ্গেল ডে উদযাপন উপলক্ষে তার এই সাইট থেকে মাত্র একদিনেই প্রায় ৯৩০ কোটি ডলারের কেনাবেচা হয়েছে। সেপ্টেম্বরে আইপিও ছাড়ে তার প্রতিষ্ঠান আলিবাবা। এক সময়ে ইংরেজি শিক্ষক আলিবাবার আয় ছিল ঘণ্টায় মাত্র ২০ ডলার। এখন তিনি চীনের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত। ধনী হওয়া প্রসঙ্গে জ্যাক মা বলেন, ধনী হওয়া সত্যিকারের যন্ত্রণা বটে। মাত্র এক মাসে এত অর্থ আয় হওয়ায় আমি মোটেও খুশি নই বরং আমার কাছে অনেক বেশি চাপ মনে হচ্ছে।জ্যাক মা আরও বলেন, আমি সব সময় চিন্তার ক্ষেত্রে এক দশক এগিয়ে থাকতে চাই। হয়তো আমি ভবিষ্যৎ নিয়ে অনেক ভাবি এবং অনেক বিষয় নিয়েই দুশ্চিন্তায় থাকতে হয়।বিশাল অর্থ থাকার খারাপ দিক সম্পর্কে জ্যাক মা বলেন, মানুষ বলেন, এটা বিশাল যন্ত্রণার কারণ, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বনে যাওয়া মানে আমার চারপাশে যারা আসবে সবাই টাকার জন্য ঘুরঘুর করবে। চীনের এই উদ্যোক্তা জানিয়েছেন, আমার এই অর্থ-সম্পদ কীভাবে ভালো কাজে লাগানো যায় তার উপায় খুঁজছি এবং একটি সংস্থা তৈরি করছি যেখান থেকে ব্যবসায়িক পদ্ধতিতে অর্থ খরচ করা সম্ভব হবে। চায়না ডেইলি

No comments

Powered by Blogger.