সরকারি ৪ ব্যাংকে নতুন শাখা খোলার ক্ষেত্রে শর্তারোপ

বিশেষায়িত ৪টি সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নতুন শাখা খোলার ক্ষেত্রে কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। নতুন শাখা খোলার আগে সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এসব শর্ত অবশ্যই অনুসরণ করে বাংলাদেশ ব্যাংকের নীতিগত অনুমোদন নিতে হবে। সূত্র জানায়, সম্প্রতি সরকারি মালিকানাধীন আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক নতুন শাখা খোলার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করে। বিষয়টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে অবহিত করা হলে নতুন শাখা খোলার বিষয়ে কয়েকটি শর্ত জুড়ে দেওয়া হয়। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, সরকারি কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান পরিচালনার জন্য সরকারি তহবিলের ওপর নির্ভর করতে হয়। নতুন শাখা খোলার সঙ্গে সরকারি অর্থের সংশ্লেষ রয়েছে। এ ছাড়া নতুন শাখা খোলা এবং তার কার্যক্রম অব্যাহত রাখতে অতিরিক্ত জনবলের প্রয়োজন রয়েছে। এসব বিবেচনায় নতুন শাখা খোলার আগে এখন থেকে কিছু শর্ত অনুসরণ করতে হবে। নতুন শাখা খোলার জন্য অতিরিক্ত বাজেট সংস্থান ও লোকবলের প্রয়োজন হলে প্রত্যেক বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে পরবর্তী অর্থবছরে প্রয়োজনীয় শাখা খোলার প্রস্তাব পরিচালনা পর্ষদের অনুমোদনসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অনুমোদনের জন্য পাঠাতে হবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অনুমোদন পাওয়া গেলে তা নীতিগত অনুমোদনের জন্য বাংলাদেশ ব্যাংকে পাঠাতে হবে।
নতুন শাখা খোলার জন্য অতিরিক্ত বাজেট সংস্থান ও লোকবল নিয়োগের প্রয়োজন না হলে তা উল্লেখ করে পরিচালনা পর্ষদের সুপারিশসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অনুমোদন নিয়ে তারপর বাংলাদেশ ব্যাংকের নীতিগত অনুমোদন নিতে হবে।
সূত্র জানায়, এখন থেকে যেসব ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান নতুন শাখার জন্য আবেদন করবে তাদের মোট শাখার ৮০ শতাংশ শাখা লাভজনক হলেই কেবল নতুন শাখার জন্য আবেদন করতে পারবে। অন্যথায় নতুন শাখার অনুমোদন দেওয়া হবে না। বিদ্যমান শাখার দশ কিলোমিটারের মধ্যে নতুন কোনো শাখা খোলার অনুমোদন দেওয়া হবে না। এ ছাড়া নতুন শাখা খোলার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য বিধিনিষেধ অবশ্যই অনুসরণ করতে হবে।

No comments

Powered by Blogger.