যে খবর নাড়া দেয়- তাদের আবার দুঃখ কিসের! by মাহফুজ রহমান

ছবিটি দেখে দীর্ঘনিঃশ্বাসের সঙ্গে বুক থেকে বেরিয়ে আসে একটাই শব্দ—আহারে! আর চোখে ভাসে গ্রিক পুরাণের চরিত্র অ্যাটলাসের ছবি। যিনি পুরো পৃথিবীটা ধরে রাখেন কাঁধের ওপর।
রাজশাহী নগরের লিটন শেখের কাঁধেও যেন সেই ভার! ৩৫ বছর বয়সী এই মানুষটা ভ্যান ঠেলেন। গত ৬ ডিসেম্বর প্রথম আলোর পঞ্চম পৃষ্ঠায় ছবিটি ছাপা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে ‘অমানবিক’ এক দৃশ্য। লিটন শেখ একটা বিশাল বিলবোর্ড বহন করে নিয়ে যাচ্ছেন। বিলবোর্ডটা এতটাই বিশাল যে সেই ভারে কুঁজো হয়ে গেছেন তিনি!
পৃথিবীতে অনেক ধরনের জরিপ হয়। তেমনই একটি জরিপ এমন: পৃথিবীর সবচেয়ে কষ্টকর ও ঝুঁকিপূর্ণ যে ১০টি কাজ আছে, তাতে বাংলাদেশে করা হয়—এমন কোনো কাজ নেই। জরিপের ফলাফল একদিক দিয়ে হাঁফ ছাড়ার মতোই। কিন্তু লিটন শেখের কুঁজো হয়ে যাওয়া ছবিটি দেখে যে আমাদের বুকে কষ্ট গুমরে ওঠে! জরিপের কথাই যখন উঠল, তখন কদিন আগে প্রকাশিত পৃথিবীর সবচেয়ে সুখী দেশের তালিকার কথাও মনে পড়ে। সেখানে বাংলাদেশের অবস্থান ছিল ১১তম। লিটন শেখের মতো মানুষেরা কি সেই তালিকার বাইরে? এমন অনেক প্রশ্নই মাথায় আসে আমাদের। উত্তর পাওয়া সত্যিই কঠিন। কেবল কবিতার আশ্রয় খুঁজতে পারি আমরা—দুঃখে যাদের জীবন গড়া, তাদের আবার দুঃখ কিসের!
 মাহফুজ রহমান

No comments

Powered by Blogger.