আফগানিস্তান থেকে অতিরিক্ত মার্কিন সেনা প্রত্যাহার

আফগানিস্তানে প্রায় তিন বছর আগে প্রেসিডেন্ট বারাক ওবামার পাঠানো ৩৩ হাজার অতিরিক্ত মার্কিন সেনার সর্বশেষ দল প্রত্যাহার করে নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তারা গত বৃহস্পতিবার এ খবর জানান।
গত জুলাই মাসে ওই অতিরিক্ত সেনাদের প্রত্যাহারের কাজ শুরু হয়েছিল। মিত্র আফগান নিরাপত্তাকর্মীদের গুলিতে ন্যাটো বাহিনীর বেশ কয়েকজন সদস্য নিহত হওয়ার নজিরবিহীন ঘটনা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের কিছু বিতর্কিত কর্মকাণ্ডে মুসলিম দেশগুলোতে পশ্চিমাবিরোধী প্রতিবাদের ঝড় ওঠার মুখে ওই প্রত্যাহার কার্যক্রম শুরু করা হয়। চলতি বছর এ পর্যন্ত আফগান নিরাপত্তাকর্মীদের গুলিতে ৫১ জন ন্যাটো সেনা নিহত হয়েছে।
আফগানিস্তানে এখনো ৬৮ হাজার মার্কিন সেনা রয়েছে। পাশাপাশি রয়েছে ন্যাটোর ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যাসিসট্যান্স ফোর্সের (আইএসএএফ) প্রায় ৪০ হাজার সেনা।
তালেবানের তৎপরতা মোকাবিলায় নিয়োজিত মার্কিন সেনাদের আফগানিস্তান থেকে ধাপে ধাপে প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। আর তাঁদের দায়িত্ব বুঝে নিচ্ছেন সদ্য প্রশিক্ষিত আফগান বাহিনীর সদস্যরা। ২০১৪ সালের শেষ নাগাদ আফগানিস্তানের নিরাপত্তার ভার পুরোপুরি দেশটির নিজস্ব বাহিনীর ওপর ছেড়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে।
তালেবানের হাত থেকে আফগানিস্তানের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে ন্যাটো বাহিনীকে সহায়তার লক্ষ্যে তিন বছর আগে ওই অতিরিক্ত সেনাদের অস্থায়ীভাবে পাঠানো হয়। এই সেনাদের প্রত্যাহার করে নেওয়া প্রসঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা বলেন, তালেবানের উত্থান প্রতিহত করতে এসব সেনা তাদের লক্ষ্য পূরণ করতে পেরেছে। তা ছাড়া, আফগান নিরাপত্তা বাহিনীর আকার এবং তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যমাত্রাও অর্জন করেছে তারা। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.