ভূমিকম্পের পর জাপানে সুনামি সতর্কতা

জাপানের উত্তর-পূর্বাঞ্চলে গতকাল শুক্রবার ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এ সময় মিয়াগি এলাকায় এক মিটার উঁচু জলোচ্ছ্বাস আছড়ে পড়ে। এর পরই উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়। তবে তাৎক্ষণিকভাবে হতাহত ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
জাপানের স্থানীয় সময় গতকাল বিকেল ৫টা ৪০ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল প্রশান্ত মহাসাগরের ৩৬ কিলোমিটার গভীরে। কম্পন অনুভূত হওয়ার কিছু সময় পর মিয়াগি প্রশাসনিক এলাকার ইশিনোমাকি শহরে এক মিটার উঁচু ঢেউ আছড়ে পড়ে। এরপর রেল চলাচল এবং স্থানীয় বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়। একই এলাকার আরেক শহর মিনামিসানরিকুর বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।
প্রথম দফা ভূমিকম্পের পর আরো তিন দফায় ভূ-কম্পন-পরবর্তী কম্পন অনুভূত হয়। এগুলোর মাত্রা ছিল ৬ দশমিক ২, ৫ দশমিক ৫ এবং ৪ দশমিক ৭।
যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে বিভাগ জানিয়েছে, বড় ধরনের কোনো সুনামির আশঙ্কা নেই। তবে উপকূলের স্থানীয় লোকবসতি ক্ষতিগ্রস্ত হতে পারে_এ রকম সুনামি দেখা দেওয়ার শঙ্কা রয়েছে। ভূমিকম্পের পর প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নোদা তাঁর নির্ধারিত নির্বাচনী প্রচার বাতিল করেছেন।
গত বছর মিয়াগিতে ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে ২০ হাজারের বেশি মানুষ মারা গেছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.