মার্কিন কংগ্রেসের বিল প্রত্যাখ্যান করল রাশিয়া

রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্বাভাবিক করতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ‘ম্যাগনিটস্কি’ নামের একটি বিল পাস হয়েছে। তবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিধান রাখা হয়েছে এই বিলে।
রাশিয়া এই পদক্ষেপকে ‘উদ্ভট নাটক’ বলে উড়িয়ে দিয়েছে।
কংগ্রেসের দুই কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেট উভয়টিতেই ওই বিল বড় সংখ্যাগরিষ্ঠতায় পাস হয়। বিলের আওতায় মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত এমন সন্দেহভাজন রুশ কর্মকর্তাদের ভিসা আটকে দিতে ও তাঁদের আর্থিক সম্পদ জব্দ করতে পারবে যুক্তরাষ্ট্র।
বিল পাসের পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ পদক্ষেপকে ‘উদ্ভট নাটক’ বলে আখ্যায়িত করেছে। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট দুমার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির প্রধান অ্যালেক্সি পুশকভ ইতার-তাস বার্তা সংস্থাকে বলেন, মস্কো এই পদক্ষেপের সঙ্গে (পাল্টা ব্যবস্থা হিসেবে) ‘সংগতিপূর্ণ আইন’ পাস করতে পারে।
বারাক ওবামা এ বিলকে স্বাগত জানিয়ে বলেন, এটি মার্কিন বাণিজ্যব্যবস্থা ও ব্যবসায়ীদের বিশ্ববাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নিয়মকানুন ও বাজার দখলসংক্রান্ত প্রতিশ্রুতির পূর্ণ সুবিধা আদায়ের সক্ষমতা নিশ্চিত করবে।
ওবামা আরও বলেন, ‘কর্মসংস্থান সৃষ্টিকারী রপ্তানি সুবিধা অর্জন এবং মার্কিন শ্রমিক, কৃষক, খামারি ও সেবা প্রদানকারীদের জন্য ন্যায্য ক্ষেত্র প্রস্তুতে আমরা আরেক ধাপ এগিয়ে গেলাম।’
যুক্তরাষ্ট্রের এ নতুন বাণিজ্য পদক্ষেপে জ্যাকসন-ভ্যানিক সংশোধনী নামে পরিচিত দীর্ঘ-সেকেলে একটি ধারাকে বাদ দেওয়া হয়েছে। সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে শুরু করে ইহুদি ও অন্য সোভিয়েত সংখ্যালঘুদের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক এ ধারা অনুসারেই নির্ধারিত হয়েছিল। বিবিসি।

No comments

Powered by Blogger.