কূটনৈতিক গান!

আমেরিকাবিদ্বেষী পাকিস্তানিদের মন জয় করতে এক মার্কিন কর্মকর্তা অভিনব কৌশলের আশ্রয় নিয়েছেন। তিনি পাকিস্তানের উত্তরাঞ্চলীয় উপজাতিদের মধ্যে গিয়ে স্থানীয় পশতু ভাষায় গান গেয়ে সম্পর্কের সেতুবন্ধ রচনার চেষ্টা করছেন।
ওই নারী কর্মকর্তার নাম শায়লা ক্র্যাম। তাঁকে স্থানীয় মানুষের পারস্পরিক সম্পর্কোন্নয়নে কূটনীতি চালানোর জন্য পেশোয়ারে পাঠানো হয়েছে। উত্তরাঞ্চলীয় উপজাতি-অধ্যুষিত এলাকায় প্রবেশ করতে হয় পেশোয়ার দিয়ে। আর এই অঞ্চলেই আছে আল-কায়েদা ও তালেবান জঙ্গিদের শক্ত ঘাঁটি। বিপজ্জনক এই অঞ্চলে গিয়ে ক্র্যাম স্থানীয় পশতু ভাষা শিখেছেন। এমনকি গানও লিখেছেন তিনি নিজস্ব ধাঁচে।
তালেবানের হামলার শিকার পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের অকুতোভয় কিশোরী মালালা ইউসুফজাইয়ের জন্য তিনি একটি গান গেয়েছেন। এই গানের শিরোনাম ‘জেনাই’ বা বালিকা।
‘জেনাই’ গানটি গাইতে শায়লা ক্র্যাম গিটার ব্যবহার করেছেন এবং একজন পাকিস্তানি সুরকার বিশেষ ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র ব্যবহার করেছেন। গানে মেয়েদের ভবিষ্যতের আশা ও স্বপ্ন লালন করার আহ্বান জানানো হয়েছে।
ক্র্যাম বলেন, ‘পাকিস্তানে কিশোরী ও নারীদের শিক্ষা ও নেতৃত্বের প্রতি উৎসাহিত করার দরকার আছে। তাঁদেরই নেতৃত্ব গ্রহণ করতে হবে। এটাই আমার গানের বার্তা।’ ক্র্যাম বলছেন, তাঁর গানে লোকজন ভালো সাড়া দিচ্ছে। এখন তিনি স্থানীয় শিল্পীদের সহায়তায় একটি পূর্ণাঙ্গ অ্যালবাম বের করার পরিকল্পনা করছেন বলে জানিয়েছেন। এএফপি।

No comments

Powered by Blogger.