আলোচনার দরজা খোলা’- আরব বসন্ত বিশৃঙ্খলা ছাড়া কিছুই দেয়নি: আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, বিদ্রোহী যোদ্ধারা তাঁর রাষ্ট্রের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যক্রম পরিচালনা করছে। এরা জনপ্রিয় নয়। এরা জয়ের দেখা পাবে না, পরাজিত হবে। তবে আলোচনার দরজা খোলা আছে।গতকাল শুক্রবার আল জাজিরার এক খবরে এ তথ্য প্রকাশ করা হয়।
খবরে বলা হয়, মিসরভিত্তিক আল-আহরাম আল-আরবি সাময়িকীকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন আসাদ। সাক্ষাৎকারটি গতকাল প্রকাশ করার কথা ছিল।
সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, আরব বসন্ত বিশৃঙ্খলা ছাড়া কিছুই দেয়নি। তিনি বলেন, তাঁর পরিণতি লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির মতো হবে না। পতন হবে না তাঁর সরকারের।
সিরিয়ার রাজধানী দামেস্কে নিজের কার্যালয়ে দেওয়া সাক্ষাৎকারে আসাদ বলেন, বিদেশি হস্তক্ষেপে ফায়দা হবে না। সহিংসতার মুখে রাষ্ট্র হাত-পা গুটিয়ে বসে থাকবে না। পরিবর্তনের নামে সন্ত্রাসবাদ বরদাশত করবে না তাঁর সরকার। তিনি বলেন, শুধু আলোচনার মাধ্যমেই চলমান সংকট মোচন হতে পারে। এ লক্ষ্যে বিদ্রোহী যোদ্ধাদের সঙ্গে আলোচনার জন্য তাঁর সরকারের দরজা খোলা আছে।
যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) গতকাল বলেছে, আলেপ্পো শহরের আরকৌব এলাকায় সেনা ব্যারাকের কাছে গত বৃহস্পতিবার রাতভর সেনা ও বিরোধী যোদ্ধাদের তুমুল লড়াই হয়েছে। এ ছাড়া আলেপ্পোর অন্যান্য এলাকায়ও লড়াইয়ের খবর পাওয়া গেছে।
গত বৃহস্পতিবার দামেস্কের কাছে একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে বিদ্রোহীরা। সংগঠনটির দাবি, বৃহস্পতিবার পৃথক সংঘর্ষে অন্তত ২২৫ জন নিহত হয়েছে।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, সিরিয়ার সেনাবাহিনী ও বিদ্রোহী যোদ্ধারা যুদ্ধের করুণ পরিণতির দিকে এগিয়ে যাচ্ছে।
এসওএইচআরের প্রধান রামি আবদেল রহমান গত বৃহস্পতিবার দাবি করেন, গত বছরের মার্চে আসাদবিরোধী লড়াই শুরুর পর থেকে এখন পর্যন্ত নিহত মানুষের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়ে গেছে। নিহত ব্যক্তিদের মধ্যে কমপক্ষে ২০ হাজার ৭৭৫ জনই বেসামরিক নাগরিক। আল জাজিরা অনলাইন।

No comments

Powered by Blogger.