মালয়েশিয়ায় এমপিদের দুর্নীতিবিরোধী শিক্ষা

দুর্নীতি প্রতিরোধে আইন প্রণেতাদের (এমপি) প্রশিক্ষণ দেবে মালয়েশিয়া সরকার। দুর্নীতি কী এবং কিভাবে তা এড়ানো যায়, তা-ই শেখানো হবে তাঁদের। আগামী বছরের মাঝামাঝি দেশটিতে পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা আছে। এর আগে দুর্নীতি নিয়ে সৃষ্ট উদ্বেগ দূর করতে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে।
সর্বশেষ ২০০৮ সালের নির্বাচনেও মালয়েশিয়ায় দুর্নীতি নিয়ে ব্যাপক শোরগোল হয়েছে। সমালোচকরা বলছেন, পরিস্থিতির কোনো উন্নতি হয়নি বরং আগের চেয়ে আরো খারাপ হয়েছে। তবে ইউনাইটেড মালয়েস ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট আগামী নির্বাচনের আগে দুর্নীতি নির্মূলে কঠোর ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে।
আগামী বছরের শুরুর দিকেই পার্লামেন্ট সদস্যদের দুর্নীতিবিরোধী প্রশিক্ষণ দেওয়া হবে। কয়েক ধাপে এ প্রশিক্ষণ চলবে। প্রশিক্ষণের বিষয়বস্তু নির্ধারণে এরই মধ্যে দুর্নীতি দমন কমিশন ও অ্যাটর্নি জেনারেলকে দায়িত্ব দেওয়া হয়েছে। দুর্নীতি ও অপরাধ বিষয়ে ভোটারদের সচেতন করতে একটি কমিটিও গঠন করা হয়েছে। ওই কমিটির সদস্য ড. রবীন্দ্রন জানান, দুর্নীতি কী এবং কিভাবে তা প্রতিরোধ করা যায়_পার্লামেন্টের ২২২ জন সদস্যকে মূলত তা-ই শেখানো হবে। রবীন্দ্রন বলেন, 'আমরা দুর্নীতিবিরোধী তৎপরতাকে একটি ব্যবস্থার আওতায় আনতে চাই। যাতে পরে কেউ বলতে না পারে, কই, আমি তো কিছু জানতাম না।' স্কুল-কলেজের পাঠ্যপুস্তকেও দুর্নীতিবিরোধী বিষয়বস্তু চালুর পরিকল্পনা করছে সরকার।
প্রসঙ্গত দুর্নীতি নজরদারিবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) চলতি সপ্তাহে এ বছরের দুর্নীতির ধারণাসূচক প্রকাশ করেছে। সূচকে ১৭৬ দেশের মধ্যে চেক প্রজাতন্ত্র, লাটভিয়া ও তুরস্কের সঙ্গে মালয়েশিয়া যৌথভাবে ৫৪তম স্থানে রয়েছে। গত বছরের চেয়ে এবার তারা ছয় ধাপ এগিয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.