ব্যবসায়ীদের প্রতি যুক্তরাষ্ট্র-বিদেশে কারখানায় নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে গত শুক্রবারের (ওয়াশিংটন সময় বৃহস্পতিবার) প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের পোশাকশিল্পে মানবাধিকার ইস্যুতে প্রশ্ন তোলা হয়েছে। পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে ওই ব্রিফিংয়ের প্রশ্নোত্তর পর্বটি প্রকাশ করা হয়।
প্রশ্নকর্তা সাংবাদিক বাংলাদেশে পোশাক কারখানায় আগুনের বিষয়ে দৃষ্টি কাড়লে পররাষ্ট্র দপ্তরের উপমুখপাত্র মার্ক সি টোনার বলেন, তিনি ওই দুর্ঘটনা সম্পর্কে অবগত আছেন।
এরপর প্রশ্নকর্তা বলেন, ওই পোশাক কারখানায় অনেকে নিহত হয়েছে। এ ছাড়া সেখানে নিম্নমানের স্থাপনা, নিরাপত্তা উদ্বেগ, মানবাধিকারসহ আরো অনেক সমস্যা রয়েছে। ওই সব পোশাক কারখানা যুক্তরাষ্ট্রের ক্রেতাদের জন্য পোশাক তৈরি করছে। অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রবার্ট ও'ব্লেক জুনিয়র বাংলাদেশ সফর করছেন। ভবিষ্যতে অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা ঠেকাতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে কী ধরনের সাহায্য করছে?
জবাবে উপমুখপাত্র মার্ক সি টোনার বলেন, 'প্রথমত, ওই দুর্ঘটনা ছিল ভয়াবহ। নিহতদের পরিবার ও স্বজনদের প্রতি অবশ্যই আমাদের সমবেদনা আছে। দ্বিতীয়ত, আমরা যখন বিদেশে যাই, তখন নিঃসন্দেহে আমরা নিরাপত্তার মান বজায় রাখার বিষয়ে উৎসাহিত করি। আমরা চাই, যুক্তরাষ্ট্রের কম্পানিগুলো বিদেশে যখন ব্যবসা করবে এবং ব্যবসাপ্রতিষ্ঠান ও কারখানায় বিনিয়োগ করবে তখন সর্বোচ্চ নিরাপত্তার বিষয়টির প্রতি উৎসাহী করবে। এর বাইরে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ব্লেকের সফর নিয়ে সুস্পষ্টভাবে আমার বলার মতো কিছু নেই।'
এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রবার্ট ও'ব্লেক আজ শনিবার ঢাকায় আসছেন। কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, আগামীকাল রবিবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে তাঁর সৌজন্য সাক্ষাতের কর্মসূচি রয়েছে। এতে দ্বিপক্ষীয় অন্য ইস্যুগুলোর পাশাপাশি অগ্নিনিরাপত্তা, পোশাকশিল্প পরিস্থিতি গুরুত্ব পেতে পারে। এ ছাড়া বিএনপি, জামায়াতসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে ব্লেকের আলোচনায় বসার কথা রয়েছে। এসব বৈঠকে আগামী নির্বাচন, দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি ও যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গ আসতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।
যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, দেশটির আন্তর্জাতিক নারীবিষয়ক বিশেষ দূত মেলানি এস ভারভিয়েরও ঢাকা আসছেন। আগামীকাল রবিবার ঢাকায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আয়োজিত দক্ষিণ এশিয়ার নারী উদ্যোক্তাদের সিম্পোজিয়ামে ভারভিয়ের ও ব্লেক অংশ নেবেন।

No comments

Powered by Blogger.