যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের আবেদন গ্রহণ শুরু by ইব্রাহিম চৌধুরী

বৈধ অভিবাসনের জন্য যুক্তরাষ্ট্রে বসবাসরত অবৈধ অভিবাসীদের আবেদনপত্র বিতরণ ও জমাদান বুধবার থেকে শুরু হয়েছে। নিউইয়র্ক, শিকাগো, ক্যালিফোর্নিয়া, নিউজার্সিসহ অভিবাসীবহুল নগরে প্রথম দিনই আবেদন সংগ্রহকারীদের উপচে পড়া ভিড় ছিল।


এই আবেদন গৃহীত হলে প্রায় ১৭ লাখ অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে অবস্থান ও কাজের সাময়িক সুযোগ পাবে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রে অল্পবয়সী অভিবাসীদের অস্থায়ী ভিত্তিতে বৈধতা দেওয়ার সুযোগ দেওয়া হবে বলে গত জুনে এক নির্বাহী আদেশ দেন। ওই আদেশের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে অভিবাসন সংস্কারের উদ্যোগ নেওয়া হয়।
রিপাবলিকান পার্টির প্রেসিডেন্টপ্রার্থী মিট রমনি সংস্কার উদ্যোগের বিরোধিতা করে বলেন, প্রেসিডেন্টের নির্বাহী আদেশে অভিবাসন সমস্যার স্থায়ী কোনো সমাধান হবে না।
অভিবাসন নিয়ে বিভক্ত মার্কিন কংগ্রেসকে পাশ কাটিয়ে ওবামার জারি করা নির্বাহী আদেশ অনুযায়ী, বৈধ কাগজপত্র ছাড়া ১৬ বছর বা আরও কম বয়সে যুক্তরাষ্ট্রে আসা অবৈধ অভিবাসীরা বৈধতার জন্য আবেদন করতে পারবে। তবে আবেদনকারীর বয়স ৩০ বছরের কম হতে হবে। এ ছাড়া আবেদনকারীকে টানা পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাসের প্রমাণ দেখাতে হবে। আবেদনকারীকে শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত থাকার প্রমাণ বা মার্কিন শিক্ষা সমাপনীর সনদ অথবা মার্কিন সেনাবাহিনীতে কাজ করার প্রমাণ দিতে হবে। লঘু ও মারাত্মক অপরাধের জন্য সাজা পাওয়া ব্যক্তিরা আবেদনের অযোগ্য বিবেচিত হবে। আবেদনকারীর আঙুলের ছাপ যাচাই করা হবে। আবেদনপত্রের সঙ্গে ফি হিসাবে অফেরতযোগ্য ৪৬৫ ডলার জমা দিতে হবে।

No comments

Powered by Blogger.