১২ অক্টোবর থেকে সিম কিনেই চালু করতে পারবেন না গ্রাহকরা

বন্ধ হয়ে যাচ্ছে মুঠোফোনে আগে থেকে চালু (প্রি-অ্যাক্টিভেটেড) সিম বা রিম বিক্রি। মুঠোফোনে অনিবন্ধিত সিম বা রিম ব্যবহার করে সন্ত্রাসী কার্যক্রম ঠেকাতে এ বিষয়ে নতুন একটি নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। নির্দেশনা অনুযায়ী, আগামী ১২ অক্টোবর থেকে অপারেটররা আর প্রি-অ্যাক্টিভেটেড সিম বা রিম বিক্রি করতে পারবে না।

আর ওই সময় থেকে বাজারে পাওয়া যাবে পরে চালু হওয়া বা পোস্ট অ্যাক্টিভেশন সিম ও রিম কার্ড। প্রি-অ্যাক্টিভেটেড সিম বিক্রি বন্ধ করতে সম্প্রতি দেশের ৬ মোবাইলফোন অপারেটরকে নির্দেশনাসহ একটি চিঠি পাঠিয়েছে বিটিআরসি।
নির্দেশনায় আরো বলা হয়েছে, বাংলাদেশ নির্বাচন কমিশনের  জাতীয় পরিচয়পত্রের ডেটাবেজ গ্রাহক নিবন্ধনের জন্য ব্যবহার উপযোগী হওয়ার আগ পর্যন্ত অপারেটররা বিভিন্ন ধরনের মাধ্যম (অফ লাইন ও ম্যানুয়াল) ব্যবহার করে গ্রাহকের পরিচয় নিশ্চিত হয়ে সিম চালু (অ্যাক্টিভেট) করবে। সংযোগ চালুর সময় অসত্য বা ভুল তথ্যের (গ্রাহক নিবন্ধন সংক্রান্ত তথ্য) জন্য সংশি¬ষ্ট অপারেটরকে এর দায়ভার বহন করতে হবে।

টেলিফোন বা মোবাইলের সিম/রিম নিবন্ধন নিদের্শনা অপারেটরগুলো সঠিকভাবে পালন না করলে ফৌজদারি মামলার বিধান রেখে নির্দেশনা জারি করা হয়েছে। এ ছাড়াও বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্রের ডেটাবেজ গ্রাহক নিবন্ধনের জন্য ব্যবহার উপযোগী হওয়ার ৩০ দিনের মধ্যে স্বয়ংক্রিয় বা অনলাইনের মাধ্যমে গ্রাহকের পরিচয় নিশ্চিত হয়ে সিম চালু করতে বলা হয়েছে।

বর্তমানে বাজার থেকে সিম কার্ড কিনে রিচার্জ করে (কোনো কোনো ক্ষেত্রে রিচার্জ না করেও) মোবাইলফোন সেটে ঢোকানোর সঙ্গে সঙ্গে তা চালু হয়ে যায়। এক্ষেত্রে ব্যবহারকারী নিচের প্রকৃত পরিচয় বা ঠিকানা নিবন্ধন না করেই দিব্যি ফোন চালু করতে পারেন। কিন্তু নতুন এই নির্দেশনার ফলে আগামী ১২ অক্টোবর থেকে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে সিম কিনতে হবে। একই সাথে সিম কিনে নির্ধারিত সময় অপেক্ষার পরে এটি চালু হবে, মোবাইলফোনে সংযোগ পাওয়া যাবে।

সম্প্রতি অনিবন্ধিত সিম বিক্রি বেড়ে যাওয়ায় বিটিআরসি এই পদক্ষেপ গ্রহণ করেছে। বিটিআরসির সিস্টেম ও সার্ভিসেস বিভাগের পরিচালক রাকিবুল হাসান স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, আগামী ১২ অক্টোবর থেকে অপারেটররা কোনো ধরনের প্রি-অ্যাক্টিভেটেড সংযোগ বিক্রি করতে পারবে না এবং ওই তারিখের আগেই বাজার থেকে প্রি-অ্যাক্টিভেটেড সংযোগের সিম বা রিম কার্ড বাজার থেকে তুলে নিতে হবে। ১২ অক্টোবরের পরে বাজারে কোনো ধরনের প্রি-অ্যাক্টিভেটেড সংযোগের সিম বা রিম কার্ড পাওয়া গেলে প্রতিটির জন্য অপারেটরদের ৫০ ডলার জরিমানা দিতে হবে।

প্রসঙ্গত, অনিবন্ধিত সিম দিয়ে সন্ত্রাসী কার্যকলাপ ও অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) করা হচ্ছে বলে অপারেটরদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। সম্প্রতি র‌্যাব ৬ মোবাইলফোন অপারেটরের ১৫ হাজার ২৫৪টি সিম জব্দ করেছে। এসব সিম দিয়ে অবৈধ ভিওআইপি করা হচ্ছিল এবং মানুষকে হুমকি ধামকি দেয়া হচ্ছিল। এসব সিমের কোনোটারই নিবন্ধন নেই।

No comments

Powered by Blogger.