সন্ধ্যার লঞ্চ দুপুরেই যাত্রীতে পূর্ণ by ইকবাল হোসেন

রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে গতকাল বৃহস্পতিবারও অনেক লঞ্চ ছাদে অতিরিক্ত যাত্রী নিয়ে বিভিন্ন গন্তব্যে রওনা হয়েছে। ঝুঁকি জেনেও লঞ্চের ছাদে উঠে প্রিয়জনের সঙ্গে ঈদ উদ্যাপন করতে বাড়ি যাচ্ছেন মানুষ। জায়গা পাওয়ার জন্য অনেকে সকালেই লঞ্চের ডেক ও ছাদে চাদর বিছিয়ে বসে থাকেন।


ফলে সন্ধ্যায় ছেড়ে যাওয়া লঞ্চগুলো দুপুরেই যাত্রীতে পূর্ণ হয়ে যায়।
সকালে সদরঘাট টার্মিনালে গিয়ে দেখা গেছে, ঈদে ঘরমুখী যাত্রীদের উপচে পড়া ভিড়। দক্ষিণাঞ্চলের বরগুনা, আমতলী, ভোলা, দৌলতখান, পটুয়াখালী, গলাচিপা, শরীয়তপুর, ডামুঢ্যা, মাদারীপুর, পয়সারহাটসহ বেশ কয়েকটি পথের লঞ্চ দুপুর ১২টার মধ্যে যাত্রীতে পরিপূর্ণ হয়ে যায়। অনেকে ছাদে চাদর বিছিয়ে বসেছিলেন।
ছাদে অতিরিক্ত যাত্রী বহনের ব্যাপারে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক শফিকুল হক বলেন, ছাদে অতিরিক্ত যাত্রী বহন রোধে সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে।
বিআইডব্লিউটিএর ঢাকা নদীবন্দর সূত্রে জানা গেছে, সন্ধ্যায় বরিশালগামী বিশেষ সার্ভিস পারাবত-২ ও ১১, সুরভী-৮, কীত্তনখোলা এবং দীপরাজসহ ৫৭টি যাত্রীবাহী লঞ্চ দক্ষিণাঞ্চলের ৩৯টি গন্তব্যের উদ্দেশে সদরঘাট টার্মিনাল ছেড়েছে। প্রায় সব কটি লঞ্চের ছাদই ছিল যাত্রীতে পরিপূর্ণ। এ ছাড়া সন্ধ্যায় স্টিমার পিএস অস্ট্রিচ বাগেরহাটের মোরেলগঞ্জ এবং বিশেষ স্টিমার সার্ভিস পিএস লেপচা বরিশালের উদ্দেশে সদরঘাট ছেড়েছে।
বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া গেছে গতকালও। দুপুর ১২টার দিকে রামপুরা থেকে আসা আল-আমিন অভিযোগ করেন, বরিশালগামী বিশেষ সার্ভিস দীপরাজ লঞ্চের একটি ডাবল কেবিনের ভাড়া এক হাজার ৭০০ টাকা হলেও চাওয়া হচ্ছে দুই হাজার ২০০ টাকা। এত বেশি টাকা দিয়ে যেতে পারবেন না। তাই কাল (আজ শুক্রবার) যাবেন।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে ওই লঞ্চের কর্মচারী সাত্তার মিয়া বলেন, বরিশালে কেবিনে যেতে চাইলে দুই হাজার ২০০ টাকাই দিতে হবে।
লঞ্চমালিকদের সংগঠন অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার চেয়ারম্যান মাহবুব উদ্দিন আহমেদ বলেন, গতকাল যাত্রীসংখ্যা ছিল তুলনামূলক কম। শুক্রবার (আজ) ও শনিবার তৈরি পোশাক কারখানাগুলোয় ঈদের ছুটি শুরু হলে ভিড় বাড়তে পারে। তিনি বলেন, লঞ্চযাত্রীদের নিরাপত্তা ও সেবার মান বাড়াতে শুক্রবারের মধ্যে র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড ও বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের সমন্বয়ে একটি তদারকি দল গঠন করা হবে।

No comments

Powered by Blogger.