জইশ-ই-মোহাম্মদের সংগঠক গ্রেপ্তার

রাজধানীর ফকিরাপুল থেকে গতকাল বৃহস্পতিবার ইউনুস (৪৮) নামে এক জঙ্গি নেতাকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তিনি পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের বাংলাদেশ শাখার 'সংগঠক'।
ডিবি সূত্র জানায়, বুধবার হযরত শাহজালাল বিমানবন্দর থেকে জাল পাসপোর্টে বিদেশ যাওয়ার সময় নূর হাবা ও নূর আহমেদ নামের দুই রোহিঙ্গা শরণার্থীকে আটক করা হয়।


তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে গতকাল দুপুরে ইউনুসকে গ্রেপ্তার করা হয়। তিনি পাকিস্তানি জঙ্গি সংগঠনের হয়ে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কাজ করতেন।
ইউনুসকে গ্রেপ্তার করার পর গতকাল দুপুরে ডিএমপির জনসংযোগ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে মহানগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার মনিরুল ইসলাম জানান, মাওলানা ইউনুস পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের বাংলাদেশ শাখার একজন সংগঠক। এই জঙ্গি নেতা কক্সবাজারের রামুতে রোহিঙ্গা শরণার্থীদের পাকিস্তানি জঙ্গি সংগঠনে ভেড়ানোর উদ্দেশ্যে কাজ করছিলেন। রামুর একটি মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ও সংগঠনটির শীর্ষস্থানীয় নেতা সাবের আহমদ বর্তমানে পাকিস্তানে অবস্থান করছেন। ইউনুস তাঁর মাধ্যমে কক্সবাজারে রোহিঙ্গাদের নিয়ে সাংগঠনিক তৎপরতা চালাচ্ছিলেন। আর সাবের আহমেদের সঙ্গে জামায়াতে ইসলামীর শীর্ষস্থানীয় নেতাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।
ডিবি সূত্র জানায়, ইউনুসের বাড়ি রামু উপজেলার হাইস্কুলপাড়ার গর্জনিয়া বাজার এলাকায়। তিনি রামু উপজেলার মৌলভীকাটা আল ইভারি দাখিল মাদ্রাসার শিক্ষক। ওই মাদ্রাসার সাবেক অধ্যক্ষ সাবের আহম্মেদ জইশ-ই-মোহাম্মদের আদর্শিক নেতাদের অন্যতম একজন। সাবের আহমেদ পাকিস্তানে অবস্থান করে জঙ্গি সংগঠনের কার্যক্রমের প্রসার ঘটাতে রোহিঙ্গা শরণার্থীদের আর্থিক ও আদর্শিক সহযোগিতা করছেন। তাঁর নির্দেশনা অনুযায়ী মাওলানা ইউনুস কক্সবাজার এলাকায় রোহিঙ্গা ও স্থানীয় বাসিন্দাদের নিয়ে জঙ্গি সংগঠনের প্রসার ঘটানোর জন্য আর্থিক ও আদর্শিক সহযোগিতা দিচ্ছেন। তিনি সংগঠনটির বাংলাদেশ শাখার 'সংগঠক' হয়ে কাজ করছিলেন।
এক প্রশ্নের জবাবে ডিবি ডিসি মনিরুল ইসলাম জানান, জঙ্গি নেতা সাবের আহমেদ বাংলাদেশি নাগরিক হলেও তিনি বেশির ভাগ সময় পাকিস্তানে থাকেন। সম্প্রতি তিনি দেশে এসে কিছুদিন কক্সবাজারে অবস্থান করেন। সেখানে ইউনুসকে রোহিঙ্গাদের দলে ভেড়ানোর দায়িত্ব দেন। এর আগেও রোহিঙ্গাদের নিয়ে জঙ্গি সংগঠনগুলো কাজ করেছে। বাংলাদেশে অন্যান্য জঙ্গি সংগঠনের তৎপরতা সম্পর্কে ইউনুসকে জিজ্ঞাসাবাদ অব্যাহত রয়েছে।

No comments

Powered by Blogger.