দুই নেত্রীকে বাদ দিয়ে রাজনীতি সফল হবে না : ফখরুল

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বাদ দিয়ে দেশে কোনো রাজনীতি সফল হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাম্প্রতিক ভারত সফর শেষে 'দুই নেত্রীকে মাইনাস' করা সম্পর্কে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ মন্তব্য করেন।


মির্জা ফখরুল বলেন, 'মাইনাস টু ফর্মুলার বিষয়ে আমরা চিন্তিত নই। কারণ বাংলাদেশের রাজনীতি থেকে দুই নেত্রীকে বাদ দেওয়ার মতো এখনো কোনো পরিস্থিতির সৃষ্টি হয়নি। এখনো বাংলাদেশের রাজনীতি দুই নেত্রীর ওপর নির্ভর করে। আমরা মনে করি, এ দেশে দুই নেত্রীকে বাদ দিয়ে কোনো রাজনীতি সফল হবে না। যাঁরা এটি চিন্তা করছেন, তাঁরা অলীক চিন্তা করছেন।'
গতকাল বৃহস্পতিবার দুপুরে নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর বনানীর বাসায় তাঁর পরিবারের সদস্যদের ঈদ উপহার দিতে গিয়ে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দুপুর সাড়ে ১২টার দিকে ইলিয়াসের বাসায় যান তিনি। সে সময় তাঁর সঙ্গে ছিলেন যুবদলের সাবেক সহসভাপতি এম এ কাইয়ুম চৌধুরী ও কৃষক দলের যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন খান মিলন। ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা, মেয়ে সাইয়ারা নাওয়াল ও ছোট ছেলে লাবিবকে সান্ত্বনা দেন ফখরুল। ইলিয়াস আলীর স্ত্রীর কাছে সরকারের পক্ষ থেকে কোনো খোঁজখবর নেওয়া হচ্ছে কি না জানতে চান তিনি। ইলিয়াস আলীর পরিবারের সদস্যদের হাতে তিনি ঈদ উপলক্ষে কিছু উপহার সামগ্রী তুলে দেন। পরে তিনি বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
উল্লেখ্য, গত ১৭ এপ্রিল রাতে মহাখালী এলাকা থেকে নিখোঁজ হন ইলিয়াস আলী ও তাঁর গাড়িচালক আনসার।
মির্জা ফখরুল বলেন, ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার চার মাস পূর্ণ হতে চলেছে। আজও তাঁকে খুঁজে বের করতে পারেনি সরকার। তাঁর সন্ধানের দাবিতে সারা দেশে আন্দোলনের যে সূচনা হয়েছিল, তাতে মিথ্যা মামলায় ১৮ দলীয় জোট নেতাদের জেলে যেতে হয়েছে। জনগণ এখনো বিশ্বাস করে, সরকারের শুভ বুদ্ধির উদয় হবে; ইলিয়াস আলীকে তাঁর গাড়িচালকসহ ফিরিয়ে দেবে। ইলিয়াসের ছোট মেয়েটি প্রতিদিন বাবার অপেক্ষায় বসে থাকে।
ফখরুল বলেন, সরকার সাড়ে তিন বছরে ১৩৫ জন রাজনৈতিক নেতা-কর্মীকে গুম করেছে। যারাই সামনে আসছে এবং সরকারের বিরুদ্ধে কথা বলছে, তারাই গুম হয়ে যাচ্ছে। ইলিয়াস আলী নিখোঁজ নয়, বরং তাঁকে সরকারের লোকেরা জোর করে তুলে নিয়ে গেছে। এভাবে গুম হওয়ার ঘটনা গণতন্ত্রের জন্য অশনিসংকেত। ইলিয়াস আলীর গুম হওয়ার ঘটনায় সরকার সবচেয়ে বড় বিপদে পড়বে।
ইলিয়াস আলী এখনো জীবিত- এটা মনে করেন কি না জানতে চাইলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, 'ইলিয়াস নেই, এমন তথ্য এখনো পাইনি। প্রধানমন্ত্রীও তাঁকে ফেরত দেবেন বলেছিলেন। তাঁর পরিবারও মনে করে তিনি জীবিত আছেন। সরকার তাঁকে ফিরিয়ে দেবে।'
ইলিয়াসের খোঁজ পেতে সরকার বিরোধী দলের সহযোগিতা পাচ্ছে না মর্মে স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের বক্তব্যকে 'মিথ্যা' আখ্যা দেন ফখরুল। ইলিয়াস ইস্যুতে আন্দোলনে ভাটা পড়ল কেন এবং ঈদের পরে সরকার পতনের যে আন্দোলন শুরু হবে তাতে ইলিয়াস আলী ইস্যু থাকছে না কেন জানতে চাইলে তিনি বলেন, সব আন্দোলনই একসঙ্গে করা হচ্ছে।
হরতালের মামলায় শীর্ষ নেতাদের আত্মগোপন ভুল হয়েছে। এ জন্য দলকে মাসুল দিতে হবে কি না জিজ্ঞেস করলে মির্জা ফখরুল বলেন, এটা দলের সিদ্ধান্ত ছিল। গাড়ি পোড়ানোর মামলায় সরকারের নৈতিক পরাজয় হয়েছে।
ইলিয়াস আলী ইস্যুতে ১৮ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীকে মাঠে দেখা যায়নি কেন- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ফখরুল বলেন, 'এমন কোনো কিছু আমাদের চোখে পড়েনি।'
শাহ মোয়াজ্জেমকে দেখতে গেলেন ফখরুল : সাবেক উপপ্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেনকে হাসপাতালে দেখতে গিয়েছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। হৃদরোগে আক্রান্ত হয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম গত ১২ আগস্ট ধানমণ্ডির ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন। গতকাল বৃহস্পতিবার দুপুরে তাঁকে দেখতে হাসপাতালে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। চিকিৎসকদের কাছ থেকে মোয়াজ্জেমের স্বাস্থ্যের খোঁজখবর নেন তিনি। কিছু সময় তাঁর পাশে কাটান ফখরুল।

No comments

Powered by Blogger.