ওআইসিতে সিরিয়ার সদস্যপদ স্থগিত

ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) সিরিয়ার সদস্য পদ স্থগিত করেছে। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য দিয়ে সংস্থাটি জানায়, 'নিজ জনগণকে হত্যা করে' এমন একটি সরকার কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সিরিয়ার উত্তরাঞ্চলীয় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় সরকারি বাহিনীর হামলায় ৩১ জন নিহত হওয়ার পর এ ঘোষণা দিল ওআইসি।


সৌদি আরবের মক্কা শহরে এক জরুরি বৈঠক শেষে ওআইসি জানায়, 'নির্বিচার হত্যাকাণ্ড এবং সিরিয়ার জনগণ যে অমানবিক পরিস্থিতির মধ্যে রয়েছে সে বিষয়টি নিয়ে গভীর উদ্বেগের কারণে' দেশটির সদস্য পদ স্থগিত করা হচ্ছে। বিবিসি জানিয়েছে, এ সিদ্ধান্তের পর আন্তর্জাতিক অঙ্গনে সিরিয়া আরো নিঃসঙ্গ হয়ে পড়ল। ওআইসির প্রধান একমেলেদ্দিন ইহসানোগলু বলেন, এই সিদ্ধান্ত মুসলিম বিশ্বের তরফ থেকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের জন্য একটি 'কঠোর বার্তা'। 'যে প্রশাসন নিজ জনগণকে হত্যায় বিমান, ট্যাংক ও গোলন্দাজ বাহিনী ব্যবহার করে, বিশ্বের কাছে তাদের আর কোনো গ্রহণযোগ্যতাই থাকে না।' যুক্তরাষ্ট্র ও সিরিয়ার জাতীয় পরিষদ ওআইসির এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তবে ইরান এ সিদ্ধান্তকে 'অন্যায়' হিসেবে অভিহিত করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি গতকাল বলেন, 'আত্মপক্ষ সমর্থনের জন্য এ সম্মেলনে সিরিয়াকে ডাকা উচিত ছিল। এভাবে সিদ্ধান্ত নিয়ে সংস্থার সনদ লংঘন করা হয়েছে।'
এদিকে স্থানীয় জনগণ ও লন্ডনভিত্তিক মানবাধিকারবিষয়ক সিরীয় পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, গত বুধবার আলেপ্পো প্রদেশের উত্তরে বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি আজাজে সরকারি বাহিনীর দুই দফা বোমা হামলায় নারী-শিশুসহ ৩১ জন নিহত হয়েছে।
লেবানন ছাড়ার আহ্বান : সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও কুয়েত তাদের নাগরিকদের প্রতি লেবানন ছাড়ার আহ্বান জানিয়েছে। লেবাননের সীমান্তবর্তী সিরিয়ায় সংঘাত ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে এ আহ্বান জানানো হলো। লেবাননের আল-মেকদাদ নামের একটি গোত্র সিরিয়ার বিদ্রোহীদের সঙ্গে সংযোগ রয়েছে_এমন ২০ জনকে অপহরণের পর আরব দেশগুলো এ সিদ্ধান্ত নিল। অপহৃতদের বেশির ভাগই সিরীয় হলেও তুরস্কের এক ব্যবসায়ী এবং এক সৌদি নাগরিকও রয়েছেন। বিদ্রোহীদের দাবি, লেবাননের হিজবুল্লাহপন্থী এই গ্রুপটি সিরিয়ার সরকারি বাহিনীর হয়ে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে। প্রসঙ্গত, এ চারটি আরব দেশই সিরিয়া-সংঘাতে বিদ্রোহীদের সহযোগিতা করছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.