জাপায় 'ভারপ্রাপ্ত' হওয়ার মতো কেউ নেই!

এরশাদের অনুপস্থিতিতে জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন কে- এই প্রশ্ন দলটির নেতা-কর্মীদের মুখে। গত সোমবার এইচ এম এরশাদ ভারত সরকারের আমন্ত্রণে নয়াদিল্লি যাওয়ার সময় কাউকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়ে যাননি। ফলে প্রায় এক সপ্তাহের জন্য দলটি চেয়ারম্যানশূন্য হয়ে গেছে।
একই অবস্থা দলের মহাসচিবের ক্ষেত্রেও। মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার এখন দেশের বাইরে। তিনিও কাউকে ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব দিয়ে যাননি। দলের গঠনতন্ত্র অনুযায়ী ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়ার বিধান থাকলেও চেয়ারম্যান ও মহাসচিবের কেউই তা করেননি। দীর্ঘদিন ধরেই জাতীয় পার্টিতে গঠনতন্ত্রের এ নিয়ম মানা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।
দলের একটি সূত্রের মতে, অন্য কারো প্রতি এরশাদের তেমন আস্থা নেই বলে এমনটা হচ্ছে। তাঁদের মতে, এরশাদ হয়তো এ মুহূর্তে কাউকে দায়িত্ব দিতে ভরসা পাচ্ছেন না। তাই এক সপ্তাহ সময়ের জন্যও কাউকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করতে চান না তিনি।
এ বিষয়ে জানতে চাইলে এরশাদের উপদেষ্টা আব্দুস সবুর আসুদ বলেন, 'নিয়ম অনুযায়ী পার্টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদ বা কাজী জাফর আহমদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার কথা। কিন্তু এরশাদ কাউকে সে দায়িত্ব না দিলে কী করার আছে?' তিনি আরো বলেন, জাতীয় পার্টিতে এখনো এরশাদের বিকল্প কোনো নেতৃত্ব গড়ে উঠেনি। জাতীয় পার্টিতে এরশাদ ওয়ানম্যান শো।
দলীয় সূত্র জানায়, সোমবার সকালে ভারত সরকারের আমন্ত্রণে ছয় দিনের সফরে দিল্লি যান দলের মহাজোটের শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ। কিন্তু যাওয়ার সময় তিনি কাউকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়ে যাননি।
অন্যদিকে মহাসচিব রুহুল আমিন হাওলাদার পবিত্র ওমরা পালনের জন্য বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন। আগামী ১৮ আগস্ট তাঁর দেশে ফেরার কথা। তিনিও বিদেশ যাওয়ার সময় কাউকে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দিয়ে যাননি।
জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব অধ্যাপক ইকবাল হোসেন রাজু বলেন, মহাসচিব ভারপ্রাপ্ত হিসেবে কাউকে দায়িত্ব দিয়ে যাননি। তবে দলের যুগ্ম মহাসচিব হিসেবে গঠনতন্ত্রের নির্দেশ মেনে তিনি নিজেই এ দায়িত্ব পালন করছেন বলে জানান।

No comments

Powered by Blogger.