চীনা আন্দোলনকারীদের ছেড়ে দিচ্ছে জাপান

বিরোধপূর্ণ ওকিনাওয়া দ্বীপপুঞ্জে যাওয়া চীনা আন্দোলনকারীদের হংকংয়ে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে জাপান। দেশটির সংবাদমাধ্যম গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছে। জাপানের এই পদক্ষেপকে সাম্প্রতিক মাসগুলোতে চীনের সঙ্গে মাথাচাড়া দিয়ে ওঠা উত্তেজনা প্রশমনের উদ্যোগ হিসেবে বিবেচনা করা হচ্ছে। আন্দোলনকারীদের গত বুধবার গ্রেপ্তার করা হয়। তারা ওকিনাওয়াকে চীনের অংশ বলে দাবি করে।


পূর্ব চীন সাগরে অবস্থিত প্রাকৃতিক সম্পদসমৃদ্ধ ও ঘনবসতিপূর্ণ ওকিনাওয়া দ্বীপপুঞ্জ জাপানের নিয়ন্ত্রণে আছে। তবে চীন ও তাইওয়ান উভয়েই দ্বীপটির মালিকানা দাবি করে। বিরোধপূর্ণ এ দ্বীপপুঞ্জটি জাপানে সেনকাকু নামে এবং চীনে দিয়াওইউ নামে পরিচিত। গত মাসের শুরুতে একটি চীনা টহল জাহাজ এই দ্বীপের কাছাকাছি চলে এলে চীন-জাপান সম্পর্কে উত্তেজনা তৈরি হয়।
চীনের বিশেষ প্রশাসনিক এলাকা হংকংয়ের ১৪ জনের একটি দল গত রবিবার নৌকায় ওকিনাওয়া দ্বীপপুঞ্জের উদ্দেশে রওনা হয়। জাপানের জলসীমায় প্রবেশ করার পরপরই জাপানি উপকূল রক্ষা বাহিনীর কয়েকটি নৌযান নৌকাটিকে ঘিরে ফেলে। গত বুধবার অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগে তাদের আটক করা হয়। এ ব্যাপারে চীন ও হংকংয়ে কূটনৈতিক প্রতিবাদ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন জাপানের মন্ত্রিসভার প্রধান সচিব ওসামু ফুজিমুরা।
জাপানের সংবাদমাধ্যমগুলো গতকাল জানায়, গ্রেপ্তার হওয়া আন্দোলনকারীদের শুক্রবার (আজ) নাগাদ হংকংয়ে ফেরত পাঠানো হতে পারে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.