ইরানের উদ্ধার অভিযান স্থগিত ত্রাণ কার্যক্রম জোরদার

ইরানে ভূমিকম্প-বিধ্বস্ত এলাকায় উদ্ধার অভিযান স্থগিত রেখে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ কর্মসূচি বিতরণের ওপর জোর দেওয়া হয়েছে। গত শনিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলে দুই দফা ভূমিকম্পে গতকাল সোমবার পর্যন্ত নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৬ জনে।


কর্মকর্তারা জানান, অনুসন্ধান ও উদ্ধার অভিযান বাতিল করা হয়েছে। জীবিত বেশির ভাগ মানুষকে গণনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বিভিন্ন খবরে বলা হচ্ছে, এখনো কিছু লোক নিখোঁজ রয়েছে। তা ছাড়া কিছু এলাকায় জরুরি সাহায্য দরকার।
স্বরাষ্ট্রমন্ত্রী মুস্তাফা মোহাম্মদ নজর রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, ‘অনুসন্ধান ও উদ্ধার অভিযান স্থগিত রাখা হয়েছে। আমরা এখন জীবিতদের আশ্রয় ও খাদ্যনিরাপত্তা নিয়ে কাজ করছি।’
ইরানের রেড ক্রিসেন্ট স্থানীয় একটি স্টেডিয়ামে দুর্গত ব্যক্তিদের জরুরি সাহায্য ও সেবা দিচ্ছে। গৃহহীন প্রায় ১৬ হাজার মানুষকে ছয় হাজার তাঁবু ও কম্বল দেওয়া হয়েছে। তা ছাড়া খাদ্য ও পানি সরবরাহ করা হচ্ছে।
রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ক্ষতিগ্রস্ত এলাকায় ৪৪ হাজার খাবারের প্যাকেট ও আরও কয়েক হাজার কম্বল বিতরণ করা হয়েছে। রাজধানী তেহরানে ত্রাণ বিতরণ ও রক্তদানকেন্দ্রে দীর্ঘ লাইন পড়ে গেছে। বিবিসি।

No comments

Powered by Blogger.