এরপর আপনি কী করবেন?

ধরুন, আপনার মা মারা গেলেন। আপনি তাঁর মৃতমুখের একটা ছবি তুললেন। মোল্লারা আপনার এই অপরাধে মার জানাজা পড়ল না। দাফনে অংশ নিল না। এরপর আপনি কী করবেন?

আপনি যা-ই করুন, আরজ আলী মাতুব্বর ঠিক এই ঘটনা তাঁর জীবনে ঘটার পর তা মেনে নিতে পারেননি, তিনি প্রশ্ন করেছিলেন, এটা পারা যাবে না? কেন? আল্লা এত নির্মম? তিনি কালক্রমে আরো প্রশ্ন জাগিয়ে তুললেন মানুষের মনে। সেদিন যদি মোল্লারা একটু কম কট্টর হত, তাহলে হয়তো এই আরজ আলীকে আমরা পেতাম না, তিনি হয়তো মেনে নিতেন এই ধর্মান্ধ, মূর্খ সমাজকে।
ধর্মান্ধরা বোঝে না কাকে বাধা দিতে হয়, কাকে মুক্তি দিতে হয়; তারা বোঝে না কী করলে কী হয়। তারা ক্রমান্বয়ে বাধা দিয়েছে আরজ আলীকে, আরজ আলীর মতো সবাইকে। আর তারপর আজ হালাল করে ফেলেছে সেই সব অন্ধকার দিনের হারামগুলোকে। আজ কি ছবি তুলতে আপত্তি আছে? তাহলে সেদিন কেন ছিল? কোরান হাদিস কি সময়ের সাথে তাল মিলিয়ে বদলায়? যদি না বদলায়, তাহলে তারা হাদিসকোরানের ভুল ব্যাখ্যা দিয়ে অন্যায় করেছিল নিশ্চয়ই? তাদের অন্যায়ের জন্যে আজকের মোল্লারা কি মাফ চাইবে? নাকি এরা আবার আরেক ফতোয়া দেবে? এদের ফতোয়া ভবিষ্যতে টিকবে না। তবু এরা ফতোয়া দিয়েছিল, দেয় আর দেবে।
I'm questioning again, ধরুন, আপনার মা মারা গেলেন। আপনি তাঁর মৃতমুখের একটা ছবি তুললেন। মোল্লারা আপনার এই অপরাধে মার জানাজা পড়ল না। দাফনে অংশ নিল না।
এরপর আপনি কী করবেন?
-Hasibul Hasan Sharod

Bangladesh Secular Humanist Movement এর ফেসবুক থেকে

No comments

Powered by Blogger.